সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:35:19

একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন। এছাড়াও কমিটির সদস্য রওশন এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন ৯ জানুয়ারি শুরু হয়ে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন বিকেল ৪টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন মূলতবি থাকবে।

বিশ্ব ইজতেমার মোনাজাতের জন্য ১২ জানুয়ারি মূলতবি থাকবে। তবে প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন বসবে।

জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতীয় সংসদ ১৯ মার্চ শিশুদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ এর অনুষ্ঠান শুরু করবে। ২২ মার্চ অধিবেশনের শুরুর পূর্বে ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে সব সংসদ সদস্য জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশেষ অধিবেশনে যোগ দেবেন।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে ৪টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ৩টি সরকারি বিল রয়েছে। মোট ৭টি সরকারি বিলের মধ্যে ১টি সরকারি বিল পাসের অপেক্ষায়, ২টি কমিটিতে পরীক্ষাধীন এবং ৪টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি প্রশ্ন ও মন্ত্রীদের জন্য ২২৭৩টি প্রশ্নসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ২৩৬২টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১২৪টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৩টি পাওয়া গেছে । প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ১টি পাওয়া গেছে।

এ সম্পর্কিত আরও খবর