রেলওয়েকে প্রাইভেট খাতে দেওয়ার প্রস্তাবে মন্ত্রীর সায়

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,জাতীয় সংসদ ভবন থেকে: | 2023-08-30 04:22:30

রেলওয়ে পাবলিক সেক্টরে থাকলে লোকসান আর প্রাইভেট সেক্টরে গেলে লাভজনক হয়। এর কারণ জানতে চাইলে রেলপথ মন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, অতীতে কিছু শিল্প প্রতিষ্ঠান পাবলিক সেক্টর থেকে প্রাইভেট সেক্টরে দিয়েছি, আমাদের অভিজ্ঞতার তিক্ততাও রয়েছে, সফলতাও রয়েছে। তবে রেলকে প্রাইভেট খাতে দেওয়ার প্রস্তাবটা খারাপ না।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপির দলীয় সংরক্ষিত সংসদ সদস্য রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

রুমিন ফারহানা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সম্পূরক প্রশ্নে বলেন, সরকার গত ৫ বছর রেলপথ উন্নয়নে ৫০ হাজার কোটি বরাদ্দ দিয়েছে, কিন্তু দুর্ভাগ্যবশত লোকসান গুনেছে ৭ হাজার কোটি টাকা। অথচ প্রাইভেট ব্যবস্থাপনায় দিলে লাভজনক হচ্ছে। কেন সরকারি খাতে গেলে লোকসান করে, বেসরকারি খাতে গেলে লাভ করে?

জবাবে রেলপথ মন্ত্রীর পক্ষে ড. আবদুর রাজ্জাক বলেন, বিষয়টি একটু জটিল। প্রাইভেট সেক্টরে রেলকে কখনো দেওয়া হয়নি। এটি একটি সার্ভিস সেক্টর হিসেবে চিহ্নিত, পৃথিবীর বিভিন্ন দেশে, বেশির ভাগ দেশেই এটি পাবলিক সেক্টরই রয়েছে। যে প্রস্তাব দিয়েছেন এ ধরনের কোন স্টাডি আমাদের নেই। আমরা তো রেল লাইনের টিকিট বিক্রি এবং ম্যানেজমেন্টের জন্য প্রাইভেট সেক্টরকে দিইনি।

তিনি বলেন, দেশের প্রেক্ষিতে স্টাডি করতে হবে। প্রাইভেট সেক্টরে অনেক শিল্প কারখানা দিয়েছিলাম। এটা অস্বীকার করব না পাবলিক সেক্টরে অনেক শিল্প কারখানাই লাভ করছে না। ফলে ধীরে ধীরে এগুলো প্রাইভেট সেক্টরে দিয়েছি। কিন্তু প্রাইভেট সেক্টরে সেইগুলো নিয়েও খুব ভাল চালাতে পারে নাই। তারা বিক্রি করে দিয়েছে, নানা রকম অনিয়ম করেছে, অপব্যবহার করেছে।

মন্ত্রী বলেন, ট্রেনে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। এখানে যে অনিয়ম দুর্নীতি তা দীর্ঘ কালের। বিগত বিএনপি-জামায়াত সরকার এই খাত বন্ধ করে দেওয়ার চিন্তা করেছিল। তবে প্রাইভেটে যদি দিতেও চাই সেটি দুই একটি লাইনকে দিয়ে স্টাডি করে পরীক্ষা নিরীক্ষা করে দেওয়ার প্রশ্ন আসে।

এ সময় তিনি পাবলিক খাত থেকে প্রাইভেট সেক্টরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, প্রাইভেট সেক্টরে বিমান দিয়েছি, বিমান চলছেও, কিছু কিছু ভাল চলছে, আবার কিছু বন্ধও হয়ে গেছে। আমাদের অভিজ্ঞতার তিক্ততাও আছে, সফলতাও আছে। এটি পরীক্ষা করে যেতে হবে। তবে আইডিয়াটা খারাপ না। মনে রাখতে হবে মানুষকে সার্ভিস দেওয়া সেটা মনে রেখেই আগাতে হবে। কোন কিছুতেই জাম্প করা ঠিক হবে না।

জাতীয় পার্টির দলীয় সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কিশোরগঞ্জ গুরুত্বপূর্ণ জেলা। এর সঙ্গে হাওর অঞ্চলও সংযুক্ত। সেখানে বিশেষ ট্রেনের জন্য মন্ত্রণালয় উদ্যোগ নেবে বলে আশ্বাস দেন মন্ত্রী।

বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব ও সংসদ সদস্য আব্দুল মান্নানের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশ উন্নত হচ্ছে দেশের উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন বিশেষ করে রেলওয়ে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফেনী-চট্টগ্রাম পর্যন্ত শিল্প এলাকা গড়ে উঠছে। সেখানে রেললাইন স্থাপনে সমীক্ষা করে প্রকল্প নেওয়া যায় কি না, তার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও খবর