‘সিটি করপোরেশনের হাতে যে ক্ষমতা দেওয়া আছে তাই যথেষ্ট’

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:22:35

জাতীয় সংসদ ভবন থেকে: সিটি গর্ভমেন্ট গঠনের প্রস্তাব নাকোচ করে দিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেছেন, সিটি করপোরেশনের হাতে যে ক্ষমতা দেওয়া আছে তাই যথেষ্ট, তাদের দায়িত্ব পালনে কোন অসুবিধা নেই।

বুধবার (১৫ জানুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংরক্ষিত সংসদ সদস্য রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, দেশের প্রেক্ষাপটে শহর, নগর, গ্রামগুলো কিভাবে উন্নয়ন করার দরকার এই ব্যাপারে প্রধানমন্ত্রী বিভিন্ন সময় বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছেন। বিশিষ্টজনরা বিভিন্ন মতামত দিয়েছেন, সবগুলো বিবেচনা করে আমাদের সিটি করপোরেশন এবং পৌরসভা, ইউনিয়ন উপজেলাসহ সবগুলোকে বিভিন্নভাবে ক্ষমতায়ন করা হয়েছে, ক্ষমতা দেওয়া হয়েছে। আমাদের সিটি করপোরেশনকে সক্ষমতা অনুযায়ী যথেষ্ট ক্ষমতা দেওয়া আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে এসে দেখেছি সিটি করপোরেশনকে যথেষ্ট ক্ষমতা দেওয়া আছে। এই ক্ষমতাগুলো যদি ওনারা সত্যিকার অর্থে প্রয়োগ করতে পারেন এবং বাস্তবায়ন করতে পারেন তাহলে নাগরিক জীবনে স্বস্তি ফিরে আসবে এবং কাঙ্খিত উন্নয়ন হবে। কাঙ্খিত আশা আকাঙ্খা পূর্ণ হবে।

তিনি বলেন, জাতির জনক উন্নত বাংলাদেশের যে স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী সেই লক্ষ্যকে সামনে রেখে পথ নকশা অনুযায়ী বাংলাদেশ পরিচালনা করছেন। যখন যেখানে নীতিগত, আইনগত, সংশোধনের প্রয়োজন দেখা দেবে, প্রধানমন্ত্রীর নেতৃত্বে উদ্যোগ নেওয়া হবে। আমি মনে করি বর্তমানে সিটি করপোরেশনের কাছে যে ক্ষমতা দেওয়া আছে তা যথেষ্ট, তাদের দায়িত্ব পালনে কোন অসুবিধা নেই।

বিএনপি দলীয় আরেক সদস্য হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কেউ কেউ এদেশে সব সময় সামনে বিপর্যয় দেখেন। তবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গোটা জাতি সফলতা দেখে। পার্থক্য একটু আছে। আসলে এই বিপর্যয়টা থেকে রক্ষা করার জন্য অনেক আগে থেকে বিশেষ করে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর