বিধি মানছেন না আইন প্রণেতারা

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:07:24

জাতীয় সংসদ ভবন থেকে: সংসদ অধিবেশন চলাকালে কার্যপ্রণালী বিধি অনুসরণ করছেন না আইন প্রণেতারা। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

সোমবার (২৭ জানুয়ারি) রাতে একাদশ সংসদের ৬ষ্ঠ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনা চলছিল।

এক পর্যায়ে আওয়ামী লীগ দলীয় সংরক্ষিত সংসদ সদস্য জাকিয়া পারভীন খানমের বক্তৃতা শেষে সভাপতির চেয়ারে থাকা ডেপুটি স্পিকার সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, “আমি লক্ষ্য করছি ২৬৭ বিধি আমরা কেউ পালন করি না। আপনাদের যদি কারো কাছে রুলস অব প্রসিডিউর না থেকে থাকে তাহলে আমাদের সংসদ সচিবালয়ে যোগাযোগ করে সংগ্রহ করে নিতে পারেন।”

সংসদ পরিচালিত হয় কার্যপ্রণালী বিধি অনুসরণ করে। কার্যপ্রণালী বিধির ২৬৭ বিধিতে আছে সংসদে সদস্য কর্তৃক পালনীয় বিধি। সেই বিধিতে উল্লেখ করা আছে— সংসদের বৈঠক চলাকালে কোন সদস্য (১) সংসদে প্রবেশ করা বা সংসদ কক্ষ ত্যাগ করার সময় এবং তার আসন গ্রহণ বা ত্যাগ করার সময় সভাপতির প্রতি সম্মান প্রদর্শন করবেন। (২) কোন সদস্যের বক্তব্যকালে তাকে উচ্ছৃঙ্খল উক্তি বা গোলমাল সৃষ্টি বা অন্য কোনরূপ বিশৃঙ্খল আচরণ দ্বারা বাধা প্রদান করিবেন না। (৩) সংসদের কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন কোন বই সংবাদপত্র বা চিঠি পত্র পাঠ করিবেন না। (৪) সভাপতি এবং বক্তৃতারত কোন সদস্যের মধ্যবর্তী স্থান দিয়ে চলাচল করিবেন না। (৫) স্পিকার কর্তৃক সংসদে ভাষণদানকালে সংসদ কক্ষ ত্যাগ করা যাবে না। (৬) সর্বদা সভাপতিকে সম্বোধন করিবেন, (৭) স্বীয় আসন হতে বক্তৃতা করবেন। (৮) সংসদে বক্তৃতা ব্যতিরেকে নীরবতা পালন করবেন। (৯) সংসদের কাজে বাধাপ্রদান বা প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না এবং বক্তৃতা চলাকালে কোন প্রকার টিকা-টিপ্পনি কাটিবেন না, শিস দিবেন না। (১০) কোন সাধারণ গ্যালারি বা বিশেষ গ্যালারিতে কোন আগন্তুক প্রবেশ করার সময় কোনরূপ হর্ষ ধ্বনি করিবেন না এবং (১১) বক্তৃতাকালে কোন গ্যালারিতে উপবিষ্ট কোন আগন্তুকের উদ্দেশ্যে কোন উক্তি করবেন না।

এর একটি বিধি অনুসরণ না করলে তখন কার্যপ্রণালী বিধির ব্যতয় ঘটে। অধিকাংশ সময় সংসদ সদস্যরা নিজ আসনে না বসে অন্যের আসনে বসে খোশগল্প করে থাকেন। এজন্য ডেপুটি স্পিকার তাদের সর্তক করে দেন।

এ সম্পর্কিত আরও খবর