বাউল শিল্পীদের জন্য মাসিক ভাতা চাইলেন মমতাজ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 03:32:39

জাতীয় সংসদ ভবন থেকে: বাউল শিল্পীদের জন্য প্রধানমন্ত্রীর সহযোগিতার কথা তুলে ধরে কণ্ঠশিল্পী ও সরকারি দলের সংসদ সদস্য মমতাজ বেগম বলেছেন, শেখ হাসিনা মায়ের মমতা দিয়ে তাদের (বাউল শিল্পী) পাশে দাঁড়িয়েছেন।

বুধবার (২৯ জানুয়ারি) রাতে সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন মমতাজ।

বাউল শিল্পীদের কথা তুলে ধরে তিনি বলেন, গ্রামগঞ্জে অনেক শিল্পী আছেন, যারা অত বড় শিল্পী না, কিন্তু তারা ছোট ছোট গান করেন, বৈঠকী গান করে জীবন বাঁচান। ওই শিল্পীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ কাছে দরখাস্ত করলে কিছু পান। আমি চাচ্ছি অন্যান্য খাতে যেভাবে ভাতা দেওয়া হয় এরকম একটা মাসিক ভাতা যেন নেত্রী, আওয়ামী লীগ সরকার ব্যবস্থা করে।

মমতাজ বলেন, বর্তমান সরকার ধর্মনিরপেক্ষ অসাম্প্রদায়িক। শিল্পীরা এই সরকারের পাশে আগেও ছিল বর্তমানেও আছে, ভবিষতেও থাকবে।

তিনি বলেন, বিএনপি-জামায়াতের আমলে উদীচী থেকে শুরু করে প্রতিটি আসরে বোমা মেরে আঘাত করা হয়েছে। কারণ শিল্পীরা অসম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ মানুষের পাশে থাকার কথা বলেন, মানুষের পাশে দাঁড়াবার কথা বলেন। তাদের ঠেকাবার জন্য একদল উঠেপড়ে নেমেছে।

নাম উল্লেখ না করে কতিপয আলেম-ওলামাদের কথা তুলে ধরে মমতাজ বলেন, ডিজিটাল বাংলাদেশ করে উপকার হয়েছে। আবার এক দিকে বিপদে আছি ফেসবুক-ইউটিউব খুললেই একদল কোরআন শরীফ সামনে রেখে আল্লাহকে হাজির-নাজির করে অকথ্য ভাষায় ওয়াজ করছেন। সেখানে একজন আরেকজনকে গালি দিচ্ছেন। তারা সুবিধার জন্য একেক জায়গায় একেক কথা বলছেন।

তিনি বলেন, কালোকে কালো সাদাকে সাদা বলতে হবে। কোন গ্রুপ অনেক বড় তার পক্ষে থাকব আর যারা দুর্বল তার পক্ষে থাকব না, এই কথায় বিশ্বাসী আওয়ামী লীগ সরকার না, শেখ হাসিনার সরকার না।

এ সম্পর্কিত আরও খবর