শাহজালালে বিনা পরীক্ষায় চীনের যাত্রী! মন্ত্রীর বিবৃতি দাবি

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 02:59:54

জাতীয় সংসদ ভবন থেকে: গত ১ ফেব্রুয়ারি রাতে চীন থেকে সাউদার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেড়শ যাত্রী শহজালাল বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই বাংলাদেশে প্রবেশ করেছে বলে এক যাত্রীর অভিযোগ সংসদে উত্থাপন করেছেন বিরোধী দলীয় সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু।

সংসদে স্বাস্থ্যমন্ত্রীর বিবৃতি দাবি করে সাবেক মন্ত্রী বলেন, আপনি দেশবাসীকে আশ্বস্ত করেন যারা বিনা পরীক্ষায় দেশে প্রবেশ করেছেন তাদের শরীরে করোনা ভাইরাস নেই, কে নিশ্চিত করবে?

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে এ কথা বলেন সাবেক মন্ত্রী।

মুজিবুল হক চুন্নু বলেন, চীন সরকার প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে যেন করোনা ভাইরাস দেশের বাইরে না যেতে পারে, সেই ব্যবস্থা নিচ্ছে। এটি এমন ভাইরাস সারা পৃথিবীব্যাপী মানুষ আতঙ্কিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে এবং সদস্য দেশগুলোকে এ বিষয়ে সর্তক থাকতে বলেছে। প্রধানমন্ত্রীও বিষয়টি নিয়ে সমস্ত রাষ্ট্রযন্ত্রকে সাবধান থাকতে বলেছেন। তারপরেও কি করে বিনা পরীক্ষায় যাত্রী দেশে প্রবেশ করল?

এ সময় কয়েকটি পত্রিকার প্রতিবেদন ও এক যাত্রীর ফেসবুক স্ট্যাটাস সংসদে তুলে ধরে মুজিবুল হক চুন্নু বলেন, চীন থেকে ইউএস-বাংলা, চায়না স্টার ও চায়না সাউদার্ন এয়ারলাইন্স প্রতি দিন প্রায় ৭০০ যাত্রী নিয়ে ঢাকায় আসে। চায়না সাউদার্ন এয়ারলাইন্সে আসা এক যাত্রী মুশফিকা সারা তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন, গত ১ ফেব্রুয়ারি প্রায় ১৫০ যাত্রী কোন পরীক্ষা ছাড়াই দেশে প্রবেশ করেছেন। ওই যাত্রী অভিযোগ করেছেন, বিমানবন্দরে ৫ ঘণ্টা অপেক্ষা করার পরেও তাকেসহ বাকি ১৫০ জনের স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই প্রবেশ করতে দেওয়া হয়েছে। এমনকি যে ফরম দেওয়া হয়েছে ওই ফরমে আগে থেকেই ওকে লেখা রয়েছে। তিনি অভিযোগ করেছেন আমাদের শরীরে যে করোনা ভাইরাস নেই কে দেখবে?

তিনি বলেন, বিমানবন্দরের এই গাফিলতি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। প্রধানমন্ত্রী নির্দেশ দেওয়ার পরেও অমান্য করে বিমানবন্দরে ডাক্তারের অভাবে চেক করল না। তাদের কারো শরীরে করোনা ভাইরাস থাকলে সারাদেশে মহামারী হয়ে যাবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীকে বিষয়টি নিয় জরুরী ভিত্তিতে তদন্ত করার দাবি জানান মুজিবুল হক চুন্নু। একই সঙ্গে দেশবাসীকে আশ্বস্ত করে স্বাস্থ্যমন্ত্রীর বিবৃতি দাবি করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর