‘মুক্তিযুদ্ধের সময় ড. কামালের অবস্থান রহস্যজনক ছিল’

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 02:39:49

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধের সময় ড. কামাল হোসেনের অবস্থান রহস্যজনক ছিল।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

ড. কামাল হোসেনের সমালোচনা করে তিনি বলেন, দেশের প্রবীণ রাজনীতিবিদ ড. কামাল হোসেন গত পরশু দিন যে কথা বলেছেন সারা জাতির সঙ্গে আমিও হতবাক হয়েছি, আশ্চর্য হয়েছি। অনেকে বলেন তিনি সংবিধান প্রণেতা, বাস্তবে যাই হোক। তিনি আইনমন্ত্রী থাকাকালীন সময়ে সংবিধান প্রণয়ন হয়েছিল। সেই কৃতিত্বের অধিকারী তিনি হতেই পারেন। তবে মুক্তিযুদ্ধের সময় ড. কামাল হোসেনের অবস্থান রহস্যজনক ছিল।

মোজাম্মেল হক বলেন, স্বাধীনতা বিরোধী জামায়াতের এই দেশে রাজনীতি করার কোনো অধিকার নেই। যদিও জামায়াতকে দল হিসেবে এখনো নিষিদ্ধ করতে পারি নাই। এটা স্বীকার করতেই হবে। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেন, জামায়াতকে নিষিদ্ধ করার ব্যবস্থা গ্রহণ করা হোক।

জাতির পিতা বঙ্গবন্ধুর নামে একটা আন্তর্জাতিক পুরস্কার প্রচলন করার দাবি জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, যেমনিভাবে নোবেল পুরস্কার দেওয়া হয়, তেমনিভাবে বঙ্গবন্ধুর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার এই বছর থেকেই চালু করার জন্য সরকারের প্রতি প্রস্তাব রাখছি। এছাড়া ইউনেস্কো থেকে যে আন্তর্জাতিক পুরস্কার দেওয়া হয় সেখানে যেন বঙ্গবন্ধু নামে একটা পুরস্কার প্রচলন করা হয়। এজন্য তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

লুই আই কান এর নকশা বাস্তবায়নে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী বলেন, লুই আই কানের নকশা আনার পর ভাবছিলাম নকশা অনুযায়ী সবকিছু হবে। আপনি (স্পিকার) বিষয়টি দেখবেন যেন লুই আই কানের নকশা বর্হিভূত যে সকল কবর ও স্থাপনা রয়েছে সেগুলো যেন অপসারণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর