শেখ হাসিনার নেতৃত্ব থেকে শিক্ষা নিতে হবে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 02:39:26

জাতীয় সংসদ ভবন থেকে: বাংলাদেশে রাজনীতি করতে হলে শেখ হাসিনার নেতৃত্ব থেকে শিক্ষা নিতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গণতন্ত্র ও নির্বাচন ব্যবস্থা নিয়ে বিএনপি দলীয় সংসদ সদস্যের বক্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেন, বিএনপি-জামায়াত সত্যিকার অর্থে যদি বাংলাদেশে রাজনীতি করতে চায়, যেকোন রাজনৈতিক দল বাংলাদেশে রাজনীতি করতে হলে তাদের শিক্ষা নিতে হবে বঙ্গবন্ধুর আদর্শ থেকে, মুক্তিযুদ্ধ থেকে, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব থেকে। এ দেশে রাজনীতি করতে হলে বঙ্গবন্ধুকে সম্মান দিয়েই রাজনীতি করতে হবে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

জনগণের ভোটের প্রতি অনাগ্রহ সৃষ্টি হয়েছে, বিএনপি দলীয় সংসদ সদস্য জিএম সিরাজের এমন বক্তব্যের জবাবে প্রতিমন্ত্রী বলেন, জনগণের ভোটের প্রতি অনাগ্রহ? ২০১৪ সালে বিএনপিকে নির্বাচনে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছু ভুলে গিয়ে খালেদা জিয়াকে টেলিফোন করেছিলেন, সেই ইতিহাস শোনাতে হবে। প্রতিটি কূটনীতিক বলেছেন, প্রতিটি আন্তর্জাতিক সংস্থা বলেছে বিএনপি নিজের পায়ে কুড়াল মারলো। তারা আসেনি, সেই নির্বাচন নিয়ে কিছুটা খেদ আমাদেরও আছে।

তিনি বলেন, আমরা চাই দেশে গণতন্ত্র থাকবে, শক্তিশালী বিরোধী দল থাকবে। আমরা পালকিতে করে বাড়ি থেকে নিয়ে এসে জোর করে নির্বাচনে অংশগ্রহণ করাতে পারব না। ২০১৮ সালের নির্বাচনে আমার এলাকায় বিএনপির ৫ জনকে চিঠি দেওয়া হয়েছিল প্রার্থী হিসেবে। তারা নিজেরা নিজেরা মামলা করেছেন, নির্বাচনের তিনদিন আগেও ঠিক করতে পারেনি কে প্রার্থী। দুই দিন আগে রায় এসেছে কে তাদের প্রার্থী। তো তাদের কাছ থেকে কি শিক্ষা নেব?

শাহরিয়ার আলম আরও বলেন, তারা (বিএনপি) জানত, তারা বুঝত কারা বিজয় লাভ করবে। তারপরেও যতটুক ভোট পড়েছে তার মধ্যে বিএনপি এবং আওয়ামী লীগের ভোটের যে ব্যবধান তাতে পরিষ্কার প্রমাণ করে এবার যদি পূর্ণাঙ্গ অংশগ্রহণমূলক নির্বাচন হতো সেখানে যদি ৮০ শতাংশ ভোটারও ভোট দিত সেই ভোটের ফলাফল কী হতো।

প্রতিমন্ত্রী বলেন, বিএনপি ক্যান্টনমেন্ট থেকে প্রসব করা দল। গায়ে সেনাবাহিনীর পোশাক। সেনাপ্রধান হিসেবে জিয়াউর রহমান জাগোদল প্রতিষ্ঠা করেছিলেন। তার প্রথম বৈঠকে সেনাবাহিনীর পোশাক ছিল। পৃথিবীর কোন দেশে সেনাবাহিনীর পোশাক পরে রাজনৈতিক দল সৃষ্টি হয়েছে?

তিনি বলেন, আমরা মিথ্যার বুলি শুনতে চাই না, দেখতে চাই না। বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম সিরাজ তার বক্তৃতায় জাতির পিতা না বললেও শেখ মুজিবুর রহমানের নামের আগে বঙ্গবন্ধু বলেছেন। কিন্তু তার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দুর্নীতির দায়ে পালাতক আছেন, তিনি যেভাবে জাতির পিতাকে নিয়ে কটাক্ষ করেন, দলের নেতা হিসেবে তার (গোলাম সিরাজ) উচিত এই সংসদে বক্তব্য দেওয়ার আগে তার সেই কুলাঙ্গার ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে প্রশ্ন করা। আমরা যদি সত্যিকার অর্থে রাজনীতি করতে চাই তাহলে সবাইকে সম্মান দিয়ে রাজনীতি করতে হবে।

বিএনপির সংসদ সদস্যের বক্তব্যের জবাবে শাহরিয়ার আলম আরও বলেন, আমরা যদি প্রহসনের নির্বাচনই করি তাহলে সিরাজ সাহেব বগুড়া থেকে নির্বাচিত হলেন কিভাবে? রাষ্ট্রপতি ঐক্যের ডাক দিয়েছেন। কিন্তু বিএনপি জামায়াতের সাথে আওয়ামী লীগের ঐক্য কখনো হতে পারে না, যার হাতে পিতা হত্যার রক্ত, যারা জাতির পিতাকে হত্যা করেছে, যারা ৫০ হাজারের অধিক আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করেছে, লাখ লাখ নেতাকর্মীকে পঙ্গু করেছে তাদের সাথে ঐক্য হতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর