বিদেশে প্রশিক্ষণ নিতে চাকরির মেয়াদ ৪ বছর থাকতে হবে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:47:31

সরকারি কর্মকর্তাদের অনেকেই চাকরি জীবনের শেষ দিকে প্রশিক্ষণের জন্য বিদেশে যান। অনেক ক্ষেত্রে দেখা গেছে প্রশিক্ষণ নিয়ে এসে কিছু দিনের মধ্যে অবসরে গেছেন সেই কর্মকর্তা। এর ফলে তার প্রশিক্ষণলব্ধ জ্ঞান সরকারের কোনো কাজেই আসে না।

বিষয়টি বিবেচনায় নিয়ে সরকারি কর্মকর্তাদের দেশের বাইরে প্রশিক্ষণে পাঠানোর ক্ষেত্রে চাকরি থেকে অবসরের মেয়াদ ন্যূনতম চার বছর থাকার শর্ত যুক্ত করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (৪ মার্চ) সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, কক্সবাজারকে বিশ্বের মানচিত্রে অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে এবং প্রতিবেশী দেশ বিশেষত ভারত, মিয়ানমার, থাইল্যান্ড ও চীনের কুনমিংয়ের সঙ্গে আকাশ পথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করতে ‘কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন’ প্রকল্পের কাজ চলমান রয়েছে।

এছাড়া পাঁচ তারকা হোটেলে গান পরিবেশনকারী শিল্পীরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রাইভেট ও কমার্শিয়াল এয়ারক্রাফ্টের পার্কিং সুবিধা বৃদ্ধি, বৈরী আবহাওয়ায় পার্কিং এয়ারক্রাফ্টসমূহের শেল্টার সুবিধা এবং এয়ারক্রাফটসমূহের রুটিন সার্ভিসিং ও মেরামত কাজের সুবিধা সৃষ্টির জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল এভিয়েশন হ্যাঙ্গার অ্যাপ্রোন নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানানো হয়।

সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বেসমরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, আশেক উল্লাহ রফিক এবং সৈয়দা রুবিনা আক্তার বৈঠকে অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর