মুজিব বর্ষে শিশু অধিদপ্তর গঠনের সুপারিশ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:31:59

শিশুদের অধিকার নিয়ে আরও বিস্তৃতভাবে কাজ করার জন্য পৃথক অধিদপ্তর গঠনের দাবি বেশ কয়েকদিন আগে থেকেই উঠেছে। এবার সংসদীয় কমিটির পক্ষ থেকে প্রস্তাব এলো- বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিব বর্ষে শিশু অধিদপ্তর নামে একটি নতুন অধিদপ্তর গঠন করা হোক। এজন্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১২ মার্চ) সংসদ ভবনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ প্রস্তাব করা হয়।

বৈঠকে দীর্ঘমেয়াদী (১০-২০ বছর) পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশের সব মানুষকে ডিএনএ ডাটাবেজে অন্তর্ভুক্ত করার কাজটি দ্রুতগতিতে সম্পন্ন করার বিষয়ে সুপারিশ করা হয়। এছাড়া কিশোর-কিশোরী ক্লাবগুলোতে সঠিকভাবে তাদের জন্য প্রাপ্য সুবিধাদি সরজমিনে পরিদর্শন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়াও প্রতিটি উপজেলায় শিশু একাডেমির শাখা সম্প্রসারণের ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ. এম নাঈমুর রহমান, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম অংশগ্রহণ করেন।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর