রাজধানীর ১১টি স্থানে ট্রেনের টিকিট কাউন্টার স্থাপন করা হবে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:09:22

বাংলাদেশ রেলওয়েকে আধুনিক জনপ্রিয় ও লাভজনক খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বেসরকারি পরিবহনের ন্যায় রাজধানী এবং বিভাগীয় শহরে একাধিক স্পটে টিকিট কাউন্টার স্থাপন করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, ইতিমধ্যে এবিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুন) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ৮ম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপনা করা হয়েছে বলে ঘোষণা দেন স্পিকার। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনির্ধারিত আলোচনায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গার তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েকে আধুনিক জনপ্রিয় ও লাভজনক খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বেসরকারি পরিবহনের ন্যায় রাজধানী এবং বিভাগীয় শহরে একাধিক স্পটে টিকিট কাউন্টার স্থাপনের বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে ঢাকায় ১১টি স্থানে টিকিট কাউন্টার স্থাপন করা হবে। তবে কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে রেলভ্রমণের সামাজিক গুরুত্ব মেনে চলার জন্য বাংলাদেশ রেলওয়ে আন্তঃনগর ট্রেনসমূহের টিকিট শুধুমাত্র অনলাইনের মাধ্যমে ইস্যু করা হচ্ছে। পরবর্তীতেও আন্তঃনগর ট্রেনসমূহের ১০০ ভাগ টিকিট অনলাইনে ইস্যুর বিষয়টি বাংলাদেশ রেলওয়ে পরিকল্পনা রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আন্তঃনগর ব্যতিত অন্যান্য ট্রেনের টিকিটের জন্য বিভিন্ন স্থানে কাউন্টার স্থাপনের পদক্ষেপ নেয়া হবে। এছাড়া বিভিন্ন স্থানে কাউন্টার স্থাপনের পর কাউন্টার টু কাউন্টার স্টেশন মিনিবাস চালানোর বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে বিবেচনা করা হবে।

করোনায় ট্রেনেরে ক্ষতি ৩০০ কোটি:

ঢাকা-১০ আসনের সংসদ সদস্য মো. শফিউল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিগত ২৭ মার্চ হতে ৩০মে পর্যন্ত ৬৭ দিন করোনা পরিস্থিতির কারণে ট্রেন চলাচল বন্ধ থাকায় বাংলাদেশ রেলওয়ের প্রায় ৩০০ কোটি টাকার রাজস্ব আয় হ্রাস পেয়েছে। বর্তমানে সীমিত পরিসরে ট্রেন পরিচালনা করা হচ্ছে। সরকারের রাজস্ব ক্ষতি পূরণ ও জনগণের সেবা প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে চার জোড়া পার্সেল ট্রেন এবং আম লিচুসহ অন্যান্য কৃষি পণ্য পরিবহনের জন্য সম্প্রতি ম্যাঙ্গো স্পেশাল নামে আরও একটি পার্সেল ট্রেন পরিচালনা করা হচ্ছে। করোনা মহামারি উত্তীর্ণ হলে সরকারের রাজস্ব ক্ষতি পূরণের জন্য অন্যান্য পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর