বঙ্গমাতা সততা-নির্লোভ চরিত্রের মহিয়সী নারীর প্রতীক: এস এম কামাল

, রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:47:12

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেসা মুজিব বঙ্গবন্ধুর পাশে ছিলেন বলেই টুঙ্গিপাড়ার শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হয়েছিলেন। তিনি ছিলেন সততা ও নির্লোভ চরিত্রের মহিয়সী নারীর প্রতীক। তার মতো সৎ একজন নারী বঙ্গবন্ধুর পাশে ছিলেন বিধায় বঙ্গবন্ধু মন্ত্রীত্ব ছেড়ে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার ক্ষেত্রে প্রেরণা পেয়েছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন।

শনিবার (৮ আগস্ট) জয়পুরহাট জেলা পৌর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষ্যে এক স্মরণ সভা এবং মিলাদ ও দোয়া মাহফিলে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসার নেপথ্য রাজনীতির বিভিন্ন দিক তুলে ধরেন এস এম কামাল হোসেন।

তিনি বলেন, যার অসামান্য অবদান, সাহসিকতা, ত্যাগ ও প্রেরণা জাতির পিতা বঙ্গবন্ধুকে শক্তি জুগিয়েছেন, তিনি হচ্ছেন সেই মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিব। বেগম মুজিব বঙ্গবন্ধুর পাশে ছিলেন বিধায় টুঙ্গিপাড়ার শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা তিনি হয়েছিলেন। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে প্রতিটি আন্দোলন সংগ্রামে বেগম মুজিব তৎকালীন ছাত্রনেতাদের সাহস, বুদ্ধি থেকে শুরু করে অর্থ সহায়তা দিয়ে সহযোগিতা করেছিলেন। কোন কোন ক্ষেত্রে আওয়ামী লীগের সিদ্ধান্তের ক্ষেত্রে তার ভূমিকাও ছিল প্রশংসিত।

তিনি আরও বলেন, বেগম মুজিব ছিলেন সততা ও নির্লোভ চরিত্রের মূর্ত প্রতীক। তার মতো সৎ একজন নারী বঙ্গবন্ধুর পাশে ছিলেন বিধায় বঙ্গবন্ধু মন্ত্রীত্ব ছেড়ে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার ক্ষেত্রে প্রেরণা পেয়েছিলেন।

তিনি বলেন, ছয় দফা আন্দোলনকে কেন্দ্র করে বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তি নিয়ে যখন কথা হচ্ছিল, তখন বেগম মুজিবের দৃঢ়চেতা ও সাহসী পদক্ষেপের কারণে যারা বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্তি দেয়ার চিন্তা করেছিলেন তারা সেই সিদ্ধান্ত থেকে পিছু হাটেন। বঙ্গমাতার এই দৃঢ়চেতা সাহস ও দূরদর্শী বুদ্ধিমত্তার কারণেই পরে তৎকালীন পাকিস্তানী সামরিক জান্তা বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হন।

বেগম মুজিব একদিকে সন্তানদের বঙ্গবন্ধু এবং তার আদর্শে শিক্ষিত করে গড়ে তুলেছেন। পাশাপাশি বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বঙ্গবন্ধুর রাজনৈতিক কর্মীদের সঠিক ধারায় পরিচালিত করার লক্ষ্যে নেপথ্যে সংগ্রাম করেছেন বলে উল্লেখ করেন এস এম কামাল।

বঙ্গবন্ধু কন্যা মানুষের পাশে দাঁড়াবার জন্য আমাদেরকে নির্দেশ দিয়েছেন, আমাদের উচিত হবে তার নির্দেশে ঐক্যবদ্ধ হয়ে মানুষের পাশে গিয়ে দাঁড়ানো। আমাদের অঙ্গীকার হবে, দুর্নীতিবাজ, অসৎ ব্যক্তিদের হাত থেকে দেশকে রক্ষা করে, দলকে রক্ষা করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেসা মুজিবের জন্মবার্ষিকীতে তার আত্মার মাগফেরাত কামনা করে জাতির পিতাসহ যারা ১৫ আগস্ট শহীদ হয়েছিলেন তাদের সকলের আত্মার মাগফেরাতা কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। জয়পুরজাট জেলা পৌর আওয়ামী লীগের সভাপতি আজম আলীর সভাপতিত্বে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন হিমু। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি সামছুল আলম দুদু এবং সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী।

এ সম্পর্কিত আরও খবর