কারাগারে বিচার করা যাবে না, সংবিধানে লেখা আছে?: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:03:56

কারাগারে বিশেষ  আদালত বসিয়ে খালেদা জিয়ার বিচার করা যাবে না সংবিধানের কোথায়ও এমন লেখা আছে? - বলে বিএনপিকে প্রশ্ন করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (৫ সেপ্টেম্বর) ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সহযোগি সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকদের যৌথসভায় তিনি এ কথা বলেন।

কাদের,  তারা বিএনপি বলেছেন যে, কারাগারে মধ্যে কোর্ট বসানো যাবে না, এটা তো চালু করেছেন জেনারেল জিয়াউর রহমান। কর্ণেল তাহেরকে জেল কোর্ট করে ফাঁসি দিয়ে ছিলেন -এটা কি ভুলে গেছে বিএনপি? কিভাবে কর্নেল তাহেরর ফাঁসি হয়েছিল কোথায় হয়েছিল?

তিনি বলেন, এটা সংবিধানের কোথাও লেখা নেই যে, জেলের মধ্যে বিশেষ প্রয়োজনে বিশেষ আদালতের  ব্যবস্থা করা যাবে না।

খালেদার জিয়া বয়সের বিষয়টি বিবেচনায় নিয়ে বিশেষ ব্যবস্থা করেছে আদালত জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘বয়স বিবেচনায় তার পক্ষে কোর্টে মুভ (যাওয়া-আসা) করা, সব সময় হয়ত সম্ভব না। জিয়া চ্যারিটেবল যে মামলা, সেই মামলাও তো তিনি হাজিরা দিচ্ছিলেন না। এমতাবস্থায় তাকে হাজিরা দেয়া সুবিধা করে দেয়ার জন্য এই বিশেষ আদালতের ব্যবস্থা।

জিয়া চেরিটেবচল মামলা নানা কৌশলে বিঘ্নিত করার জন্য অপচেষ্টা চালাচ্ছে বিএনপি জানিয়ে তিনি বলেন, ‘অসুস্থ হলেও তো মামলা চলবেই। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা ১০ বছর বিলম্বিত করেছে। প্রলম্বিত করেছে। এই মামলা অনেক আগেই স্যাটেলড হয়ে যেত, এখানে সরকারের কোন দোষ নেই।

‘সরকার চেয়েছিল মামলাটা যত দ্রুত নিষ্পত্তি হোক কিন্ত বিএনপির বহুরূপী আইনজীবী, এতো বিজ্ঞ-অভিজ্ঞ আইনজীবীরা, তারা বেগম জিয়া কেসটা ১০ বছর ধরে চালিয়েছে। বেগম জিয়া যদি অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে না যান কিন্তু অসুস্থার কারণে আদালতের মধ্যে যে কোর্ট সেখানে যেতে তো অসুবিধা হবে না?

এ সম্পর্কিত আরও খবর