আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন প্রত‍্যাহার চেয়ে আইনি নোটিশ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 04:09:02

নাজিমউদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার মামলার বিচারের বিশেষ আদালত স্থানান্তর নিয়ে আইন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন তিন দিনের মধ্যে প্রত‍্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছে তার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জামির।

বুধবার (৫ সেপ্টেম্বর) দুপুরে পাঠানো নোটিশে আইন মন্ত্রণালয়ের সচিবকে জবাব দিতে বলা হয়েছে। অন‍্যথায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে ঐ নোটিশে।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব‍্যারিস্টার কায়সার কামাল জানান, সরকার কারাগারকে বিশেষ আদালত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে। যেখানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে চলমান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। আইন মন্ত্রণালয়ের জারি করা এই প্রজ্ঞাপন সংবিধান ও দেশের প্রচলিত আইন বিরোধী।

তিনি বলেন, এর প্রেক্ষিতে খালেদা জিয়ার হয়ে ব‍্যারিস্টার নওশাদ জামির তিন দিনের মধ্যে প্রজ্ঞাপন প্রত‍্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছে। এই প্রজ্ঞাপন প্রত‍্যাহার করা না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

দলীয় সূত্রে জানা গেছে, এর আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির কক্ষে খালেদা জিয়ার আইনজীবীদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠক করেন।

সেখানে আইনজীবীরা কারাগারে আদালত স্থাপনের বৈধতার বিষয়ে আলোচনা করে। তবে এ বিষয়ে কেউ ফরমালি কথা বলতে রাজি হননি।

এ সম্পর্কিত আরও খবর