খালেদা জিয়ার মামলার বিচারে কোনো রাজনীতি নাই: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:01:11

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,  খালেদা জিয়ার মামলার বিচারে কোনো রাজনীতি নাই, কোনো প্রতি হিংসা নাই। সে এতিমের টাকা খেয়েছে বলেই আদালত তাকে সাজা দিয়েছে। সে যদি নির্দোষ হতো তাহলে তার আইনজীবীরাই প্রমাণ করতে পারতো যে, সে নির্দোষ। অপরাধীর তো সাজা হবেই।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভার সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা আরো বলেন,  কারাগারে আদালত বসিয়ে বিচার এটা নতুন কিছু নয়, বাংলাদেশে এর আগেও কারাগারে আদালত বসিয়ে বিচার করা হয়েছে। বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সময়েই এরকম বিচার হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আদালতে বলেছেন আমাকে সাজা দেওয়ার জন্যই এখানে আদালত বসানো হয়েছে। এখানে ন্যায় বিচার নেই। আপনাদের যা ইচ্ছা সাজা দিয়ে দেন। আমি অসুস্থ বারবার আদালতে আসতে পারবো না।

খালেদা জিয়ার বক্তব্যের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটা কোন ধরনের কথা? একজন মানুষ যিনি সংবিধান মানেন, আইন মানেন, তিনি কীভাবে বলেন যে, আমি আদালতে যাবো না আপনারা পারলে সাজা দিয়ে দেন। নিজেকের নির্দোষ মনে করলে তিনি অবশ্যই আদালতে আসবেন।

শেখ হাসিনা বলেন, আমার নামেও তো মামলা ছিল। কই আমি তো পালিয়ে যাই নি। তিনি কোনো কোর্টে যান না? অপরাধী বলেই তিনি আদালতে যান না। খালেদা জিয়ার অপরাধী মন!

আদালতে বিএনপি আইনজীবীদের না আসা প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপির অনেক আইনজীবী খালেদা জিয়ার হাজিরা সময়ে আসেন না। এটা বুঝতে হবে যে, হয় আইনে লড়াইয়ে তাকে নিরপরাধ প্রমাণ করতে পারবে না অথবা তাকে বয়কট করেছে।

তিনি আরো বলেন, অসাংবিধানিক প্রক্রিয়ায় যে দলের জন্ম সে দলের নিকট থেকে সংবিধানের কথা শুনতে হয়। খালেদা জিয়ার সঙ্গে যে গৃহ পরিচারিকা থাকে তাকে কোন আইনের বলে তার সঙ্গে রাখেন? খালেদা জিয়া ঘুমাতে পারবে না বলে বিশেষ অর্থপেডিক গদি সরবরাহ করেছি এটা কোন আইনে আছে? এটা কী তিনি জানতেন না? অথচ খালেদা জিয়া যখন ক্ষমতায় ছিল তিখন বিমান বাহিনীর প্রধান, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ, ও রওশন এরশাদকে কারাগারের ফ্লোরে রেখেছেন।

যুক্তফ্রন্ট ও ড. কামাল হোসেনের জোট প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতি বলেন, আমরা চাই আওয়ামী লীগের একটি শক্তিশালী প্রতিপক্ষ থাকুক। আমরা চাই তারা নির্বাচনে অংশ নিক। কিন্তু তারা যেন বিএনপি জামায়াতের উপর ভর না করে।

সভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এই সভায় দলের সাংগঠনিক ও আগামী নির্বাচনের বিষয়ে আলোচনা হয়।

এ সম্পর্কিত আরও খবর