স্থানীয় সরকার নির্বাচনে নৌকা জেতাতে এমপিদের কাজ করার নির্দেশ

আওয়ামী লীগ, রাজনীতি

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 01:43:31

স্থানীয় সরকার নির্বাচনে এবার নৌকা প্রতীক যাকে দেওয়া হয়েছে তার পক্ষে কাজ করার জন্য দলীয় প্রধান কড়া নির্দেশনা দিয়েছেন। যেসকল জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদে নৌকার প্রার্থী ঘোষণা করা হয়েছে ওই সকল প্রার্থীর পক্ষে স্থানীয় সংসদ সদস্যকে কাজ করার নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাশাপাশি যাদের নৌকা প্রতীক দেওয়া হয়েছে তার বাইরে দলীয় কেউ যেন প্রার্থী না হয় সে ব্যাপারেও কড়া নির্দেশনা হাই কমান্ডের। যারা নৌকার পক্ষে কাজ করবে না তাদের বিষয়ে দলীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেও জানানো হয়েছে।

স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অমান্য করে যারা নিজেদের পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করবে তাদের বিষয়ে দল কঠোর সিদ্ধান্তেও যেতে পারে। এমনকি সুনির্দিষ্ট অভিযোগ প্রমাণিত হলে দল থেকে বহিষ্কারও করা হতে পারে।

সোমবার (২১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সভায় ‍উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতি মণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান, ড. আব্দুর রাজ্জাক, কাজী জাফরুল্লাহ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, প্রচার সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ প্রমুখ।

সভায় উপস্থিত একজন সিনিয়র নেতার সঙ্গে কথা হয় বার্তা২৪.কম এর। তিনি জানান, “আওয়ামী লীগ সভাপতির নির্দেশনা নৌকা যাকে দেওয়া হবে তার পক্ষেই সবাইকে কাজ করতে হবে। এখানে কারো পছন্দের প্রার্থী নেই, সবাই দলের প্রার্থী। কাজেই দল যাকে দেবে তার পক্ষেই কাজ করতে হবে। নৌকা প্রতীকের বাইরে কোনো প্রার্থীর পক্ষে কোনো সংসদ সদস্য কাজ করলে বা দলীয় কোনো পর্যায়ের নেতা কাজ করলে তাদের নজরদারিতে এনে কঠোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।”

ওই নেতা বলেন, অতীতে দলীয় প্রার্থীর পক্ষে কাজ না করায় অনেক ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ ও উপজেলা পরিষদে যোগ্য নেতা থাকার পরেও নৌকার প্রার্থী বিজয়ী হতে পারেনি। তাই এবার কোনো আসনে যেন বিদ্রোহী প্রার্থী না থাকে সে বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

মেয়াদ উত্তীর্ণ ৩টি জেলা পরিষদ, ৯টি উপজেলা পরিষদ ও ৬১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য দলীয় প্রার্থীদের চূড়ান্ত করে তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ।

এ সম্পর্কিত আরও খবর