অক্টোবরে প্রার্থিতা চূড়ান্ত করবে আওয়ামী লীগ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 03:55:00

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অক্টোবরে আওয়ামী লীগ প্রার্থিতা চূড়ান্ত করবে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, নির্বাচনের তারিখ ঘোষণার আগে নমিনেশনের বিষয়টি নিয়ে ভাবছি না। সিডিউল ডিক্লিয়ারের আগে নমিনেশন ডিক্লিয়ারের দরকার নেই। তারপরও আমরা প্রার্থিতা চূড়ান্ত করব। অক্টোবরেই প্রার্থিতা ও তালিকা চূড়ান্ত করব।

নির্বাচনে শরিকদের জন্য আওয়ামী লীগ ৬৫ থেকে ৭০টি আসন ছাড়বে বলেও জানান তিনি।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী আকার ইঙ্গিতে কয়েকজনকে নমিনেশনের বিষয়ে আশ্বাস দিয়েছেন জানিয়ে তিনি বলেন, ৬০-৭০ জনকে প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন। তবে একশ' জন এমপির তালিকা হয়েছে কিনা, প্রধানমন্ত্রী ছাড়া কেউ জানে না। সেটা হলে  সাধারণ সম্পাদক হিসেবে আমিও জানব, কিন্তু আমি জানি না।

কেউ কেউ বলেছ তাদের মনোনয়ন নিশ্চিত হয়েছে সাংবাদিক এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ ধরনের কোন অভিযোগ পেলে আমরা অবশ্যই ব্যবস্থা নিব। তবে যারা জনগণের মাঝে গ্রহণযোগ্যতার বিবেচনায় এগিয়ে আছে তাদেরকে বলা হয়েছে কিছু কিছু টিপস দেয়া হয়েছে আপনি এই এই বিষয়গুলোতে নজর দিন। এই ঘাটতিগুলো পূরণ করুন। আরো গণমুখি ক্যম্পেইন করুন। ভাল কাজের প্রতি নজর দিন। তাকে এমন ভাবনা দেয়া হচ্ছে যে, আরো কিছু ভাল কাজ করলে মনোনয়ন দেয়া হবে। এ ধরনের কথাগুলো হয়ত কিছু মিডিয়ায় আসছে।

তিনি বলেন, জনগণের কাছে কে কত গ্রহণযোগ্য সেটাই তার নমিনেশন পাওয়ার পূর্বশর্ত। জবাবদিহিতায় যারা এগিয়ে থাকেন তারা হয়তো মনোনয়ন পাবেন। তবে গতবার যাদের আমরা মনোনয়ন দিয়েছি তাদের বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে তাদের মধ্যে নমিনেশন একেবারে কম হবে। তবে নবীনদের মনোনয়ন দেয়া হবে জনগণের কাছে যাদের বেশি গ্রহণযোগ্যতা আছে-এমন অগ্রাধিকারের ভিত্তিতে।

গত নির্বাচনে শিল্পপতিরদের মনোনয়নে গুরুত্ব দেওয়ায় দলে বিভক্তি দেখা যায় এবার বিষয়টি কিভাবে দেখা হবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এমন কোন চিন্তাভাবনা আওয়ামী লীগের নেই। এক জেলার মানুষ আরেক জেলায় গিয়ে শুধুমাত্র শিল্পপতি হওয়ার কারণে মনোনয়ন পাবে এমন হবে না। তবে আওয়ামী লীগ করলে সে যে শিল্পপতি হতে পারবে না এমনতো ঠিক নয়।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার চিকিৎসা প্রসঙ্গে তিনি বলেন, এখানে প্রশ্ন হচ্ছে বেগম জিয়ার চিকিৎসা হচ্ছে বিশেষায়িত। আর বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতাল তো বিশেষায়িত হাসপাতাল। এখানে দরকার তার চিকিৎসা। কোন হাসপাতালে হলো সেটাতো বিষয় নয়। উন্নত চিকিৎসার জন্য যে হাসপাতালে চিকিৎসা সম্ভব সেখানে যেতে আপত্তি কেন তার? আসলে বিএনপি খালেদা জিয়ার চিকিৎসার চাইতে তার অসুস্থতা নিয়ে রাজনীতি করছে। এটাকে ইস্যু বানিয়ে তারা আন্দালন করতে চাচ্ছে। এর আগেও তারা আন্দোলনের চেষ্টা করেছে। কিন্তু তারা পারেনি।

তিনি বলেন, আসলে বিএনপির মধ্যে কোন ঐক্য নেই। তারা নিজেরা নিজেদের সরকারের এজেন্ড মনে করে। তারা নিজেরাই ঐক্য নয় তাহলে তারা কাদের নিয়ে ঐক্য করবে? তারা কী সাম্প্রদায়িক শক্তি নিয়ে ঐক্য করতে চায়। তারা যদি সাম্প্রদায়িক শক্তি নিয়ে ঐক্য করতে চায় তাহলে সেখানে আওয়ামী লীগ থাকবে না। তাহলে আওয়ামী লীগ ছাড়া কিসের জাতীয় ঐক্য? এটা হাস্যকর নয়? দেশের সবচেয়ে বড় দল আওয়ামী লীগকে বাদ দিয়ে জাতীয় ঐক্য হয়? তারা যেটা করছে সেটা জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য।

খালেদাকে ছাড়া নির্বাচন হতে দেয়া হবে না মির্জা ফখরুলের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, আষাঢ়ের তর্জন গর্জন সার। ১০ বছর হয়নি দুই মাসে হবে না। পাগলে কি না বলে ছাগলে  কি না খায়।

এ সম্পর্কিত আরও খবর