স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

আওয়ামী লীগ, রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:12:45

আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (১৯ অক্টোবর) স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের পর প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমে জানানো হয়।

সোমবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫ (৭) ধারা মোতাবেক স্বেচ্ছাসেবক লীগ আওয়ামী লীগের সহযোগী সংগঠন। আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সঙ্গে পরামর্শক্রমে স্বেচ্ছাসেবক লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হলো।

তিনি বলেন, আশাকরি এই কমিটির নবনির্বাচিত সকল সদস্য নিষ্ঠা শৃঙ্খলা আন্তরিকতা ও সততার সঙ্গে দায়িত্ব পালনে সচেষ্ট হবেন এবং সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় স্বেচ্ছাসেবক লীগকে আরও সুদৃঢ় সংগঠিত ও শক্তিশালী সংগঠন হিসাবে পরিণত করবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষুধা-দারিদ্র্য শোষণ-বঞ্চনা ও দুর্নীতিমুক্তএকটি উন্নত সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ গড়ে তোলার সংগ্রামে জনগণকে সম্পৃক্ত করা এবং তাদেরকে ঐক্যবদ্ধ করতে এই কমিটি যথাযথ ভূমিকা পালন করবে বলে বিশ্বাস করি।

অনুমোদিত কমিটিতে পূর্ব ঘোষিত সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ১৪৮ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন করা হয়েছে। এছাড়া স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে সৈয়দ নুরুল ইসলাম, গোলাম সারওয়ার মামুন, অ্যাডভোকেট তাপস পাল, নজরুল ইসলাম মহসিন এনাম-খোদা জুলু, আবু তাহের, অধ্যাপক শহিদুল ইসলাম, অ্যাডভোকেট নজরুল ইসলাম, আশীষ কুমার মজুমদার, মো. নুরুজ্জামান, মোহাম্মদ টুলু বিশ্বাস।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু। পূর্ণাঙ্গ কমিটিতে সহ সভাপতি পদ পেয়েছেন-গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ম. আব্দুর রাজ্জাক, তানভীর শাকিল জয়, নির্মল চ্যাটার্জি, কাজী শহীদুল্লাহ লিটন, মজিবর রহমান স্বপন, শামীম শাহরিয়ার, দেবাশীষ বিশ্বাস, সুব্রত পুরোকায়স্থ, আব্দুল আলিম বেপারী, সালেহ মোহাম্মদ টুটুল, মো. নাসির, ফারুক আমজাদ খান, কাজি মোয়াজ্জেম হোসেন, অ্যাডভোকেট কাজী শাহানারা ইয়াসমিন, অ্যাডভোকেট মাহফুজা বেগম, সাইদা, কৃষিবিদ আব্দুস সালাম অ্যাডভোকেট মানিক ঘোষ, ডা. আসাদুজ্জামান খান রিন্টু।

যুগ্ম সাধারণ সম্পাদক পদ পেয়েছেন- মোবাশ্বের চৌধুরী, একেএম আজিম, খায়রুল হাসান জুয়েল। সাংগঠনিক সম্পাদক পদ পেয়েছেন-নাফিউল করিম নাফা, আব্দুল্লাহ আল সায়েম, আ ফ ম মাহবুবুল হাসান, আরিফুর রহমান টিটু, ফরিদুর রহমান ইরান, মোহম্মদ শাজালাল মুকুল, নুরুল ইসলাম রাজা, মেহেদী হাসান মোল্লা, আবিদ আল হাসান।

প্রচার ও প্রকাশনা সম্পাদক রফিকুল ইসলাম বিটু, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল, অর্থ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম আবুল, আইন বিষয়ক সম্পাদক ওয়াহিদুজ্জামান টিপু, শিক্ষা বিষয়ক সম্পাদক ডা. মো. বদিরুজ্জামান ভূঁইয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আকতার হোসেন ভূঁইয়া মিরন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. আলী আবরার, তথ্য ও গবেষণা সম্পাদক আবুল কালাম আজাদ হাওলাদার সমাজকল্যাণ সম্পাদক এসএম শিহাবুজ্জামান , ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম শফিক (গাজীপুর), বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আহাম্মদ উল্লাহ জুয়েল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার কোবাদ হোসেন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক হাসান মতিউর রহমান, কৃষি বিষয়ক সম্পাদক সারওয়ার মোর্শেদ আকন্দ জাস্টিজ, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাড. সালমা হাই টুনি, ধর্ম বিষয়ক সম্পাদক সাইফুর রহমান ছিন্টু, ডিজিটাল আর্কাইভ ও পাঠাগার সম্পাদক এম এ হান্নান, প্রশিক্ষণ ও কর্মশালা সম্পাদক সুমন জাহিদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাড. শাহিনুল ইসলাম, শিশু ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক মেহেদী হাসান লিটু, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক ওবায়দুল হক খান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ফয়সাল আহসান উল্লাহ, মানব সম্পদ বিষয়ক অ্যাডভোকেট জুয়েল আহমেদ, জনশক্তি ও কর্মসংস্থান সম্পাদক অ্যাড. ইকবাল হোসেন, স্থানীয় সরকার, পল্লী, উন্নয়ন ও সমবায় সম্পাদক মোস্তফা কামাল মনি, তথ্য ও প্রযুক্তি সম্পাদক শাকিল আহম্মেদ জুয়েল, প্রতিবন্ধী উন্নয়ন বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ টিংকু, শিল্প বিষয়ক সম্পাদক মজিবুর রহমান নজিবুর রহমান নিপু, বাণিজ্য বিষয়ক সম্পাদক আনোয়ারুল আজিম সাদেক, শ্রমবিষয়ক সম্পাদক ইফতেখার হোসেন পলাশ, পাট ও বস্ত্র বিষয়ক সম্পাদক আশীষ কুমার সিংহ, মৎস্য ও প্রাণি সম্পদ সম্পাদক ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান হেলাল, পানি সম্পদ বিষয়ক সম্পাদক রাহুল বড়ুয়া, প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক সাখাওয়াত হোসেন কবির, উপ-প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান বিপ্লব, উপ-দপ্তর সম্পাদক এডভোকেট মনির হোসেন, উপ-দপ্তর সম্পাদক রাহুল দাস, উপ গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক খন্দকার তৌহিদুল ইসলাম সোহাগ, উপ-আইন সম্পাদক অ্যাডভোকেট জিসান মাহমুদ, উপ-আইন সম্পাদক ব্যারিস্টার জুনায়েদ আহম্মেদ হাসিব, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বরদা ভূষণ লিটন, উপ স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. জয় হাজরা ,উপ সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোখলেসুর রহমান সুমন, উপ ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক মর্তুজা হায়দার শরীফ, উপ বন ও পরিবেশ সম্পাদক রাজিব মজুমদার রাজু, উপ কৃষি বিষয়ক সম্পাদক আফসারুজ্জামান, উপ মহিলা বিষয়ক সম্পাদক উর্মি ঢালী, উপ ধর্ম বিষয়ক সম্পাদক শ্যামল গোস্বামী, উপ মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এস এম মনিরুল ইসলাম মনি।

এ সম্পর্কিত আরও খবর