‘লবিস্ট’ নিয়োগের এত টাকা কোথায় পায় বিএনপি?- প্রশ্ন কাদেরের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-31 22:46:14

বিএনপি যুক্তরাষ্ট্রে টাকার বিনিময়ে লবিস্ট নিয়োগ করেছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, লবিস্ট নিয়োগের এত টাকা কোথায় পায় বিএনপি?

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের দশ বছর পূর্তি ও প্রথম পূনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন তোলেন।

বাংলাদেশের সাধারণ নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে তদবির চালাতে বিএনপি ওয়াশিংটনে একটি ‘লবিং ফার্ম’ ভাড়া করেছে বলে খবর দিয়েছে রাজনীতি বিষয়ক ম্যাগাজিন পলিটিকো।

এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, 'সব আন্দোলন ব্যর্থ হয়ে এখন কমপ্লেইন করতে জাতিসংঘে গেছেন বিএনপির কয়েকজন নেতা। এতে আমাদের কোন আপত্তি নেই। কিন্তু একটা বিষয়ে আমাদের আপত্তি আছে।  ওয়াশিংটনে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে লবিংয়ের জন্য তারা চুক্তিবদ্ধ হয়েছে।

তিনি বলেন, আগস্ট ২০ হাজার ডলার এবং প্রতি মাসে ৩৫ হাজার ডলারের বিনিময়ে লবিস্ট নিয়োগ করেছে। এটা কি তারা পারেন, এটার কি কোন প্রযোজন আছে? 'বাংলাদেশ কি পাকিস্তান? বাংলাদেশ কি আফগানিস্তান? বাংলাদেশ কি সুদান বা সাউথ সুদান, বাংলাদেশ কি সোমালিয়া, বাংলাদেশ কি ইরাক, যুদ্ধ বিধ্বস্ত ইরান। এখানের সমস্যা এখানেই সমাধান করবো। তারা লবিস্ট নিয়োগ করে যুক্তরাষ্ট্র সরকারের কাছে লবিং করবে আমাদের চাপ দেওয়ার জন্য, বাংলাদেশ সরকারকে চাপ দেওয়ার জন্য।

‘আমি স্পষ্ট ভাবে বলতে চাই আমাদের শেকড় দুর্বল নয়। আমাদের শেকড় বাংলাদেশের মাটির অনেক গভীরে। আমাদের চাপ দিতে পারে বাংলাদেশের জনগণ এবং আমরা অন্য কারও চাপের কাছে নতি স্বীকার করবো না।’

লবিস্ট’ নিয়োগের জন্য এত টাকা কোথা থেকে এসেছে জানতে চেয়ে কাদের বলেন, 'তারা লবিং করে সাক্ষাৎ করেছে এটা নিয়ে আমাদের কোন মন্তব্য নেই। তবে প্রশ্ন হলো এত টাকা তারা কোথায় থেকে পায়?

অনুষ্ঠানে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা আনোয়ার হোসেন খান, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.  ফজলুর রহমান রহমান সহ দেশবরেণ্য চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর