জাতিসংঘ মিশন শেষে ঢাকায় ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:49:24

 

জাতিসংঘ সদর দফতর নিউইয়র্ক থেকে ৪ দিনের সফর শেষে দেশে ফিরেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার(১৬ সেপ্টেম্বর) বিকেল ৪টায় মির্জা ফখরুল ঢাকায় পৌঁছেছেন বলে বার্তা২৪.কমকে রাতে নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান।

এর আগে সোমবার(১২ সেপ্টেম্বর) দিবাগত রাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন মির্জা ফখরুল। তার সফরসঙ্গী হন দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিউইয়র্ক পৌঁছলে সেখানে লন্ডন থেকে যুক্ত হন বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা হুমায়ুন কবির।

দলের পক্ষ থেকে দাবি করা হচ্ছিল জাতিসংঘের মহাসচিব অ্যান্টেনিও গুতেরেসের আমন্ত্রণে বিএনপির প্রতিনিধি দল নিউইয়র্ক গেছেন। এদিকে জাতিসংঘের মহাসচিব ভিন্ন একটি কর্মসূচিতে অংশ নিতে যাওয়ায় বিএনপি তার দেখা পায়নি। পরবর্তীতে তারা জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারি মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন।

দলীয় সূত্রে জানা গেছে, বৈঠকে দেশের সার্বিক অবস্থা তুলে ধরতে বিএনপির প্রতিনিধি দল জাতিসংঘে গিয়েছিলেন। সেখানে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে রাজনৈতিক অচলাবস্থা দূর করতে জাতিসংঘ যাতে সংলাপে মধ্যস্থতা ও তাদের অধীনে নির্বাচন পরিচালনা করে সেই আবেদন জানানো হয়েছে।

এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বিএনপিকে জাতিসংঘ আমন্ত্রণ জানায়নি। বিএনপি নালিশের দলে পরিণত হয়েছে। তারা জাতিসংঘে নালিশ করতে গেছে।

এ সম্পর্কিত আরও খবর