‘অতিনিকটে ক্ষমতাসীনদের জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 03:03:45

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ‘অতিনিকটে’ ক্ষমতাসীনদের জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনায় বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ‘অ্যাবসেন্স অব ডেমোক্রেসি অ্যান্ড সিস্টেমেটিক হিউম্যান রাইটস ভায়োলেশনস বাই স্টেট অ্যাপারেটাস’ শীর্ষক গ্রন্থের উদ্বোধন উপলক্ষে এই ভার্চুয়াল আলোচনা সভা হয়।

বিএনপির মানবাধিকার টিমের সম্পাদনায় এই ১১৬ পৃষ্ঠার মধ্যে ২০০৯ সাল থেকে ২০২০ সালের মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনা ও তথ্য প্রমাণাদি তুলে ধরা হয়েছে। এই গ্রন্থটি আনুষ্ঠানিক মোড়ক ‍উন্মোচন করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এই ভার্চুয়াল আলোচনায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, তুরস্ক, নরওয়ে, সুইজারল্যান্ড, জাপান, ওমান, প্যালেস্টাইনের কূটনীতিকগণ এবং জাতিসংঘ, আইআরআই, আইসিআরসি প্রভৃতি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

ফখরুল বলেন, আমাদের নেত্রী যিনি দীর্ঘ ৯ বছর সংগ্রাম করেছেন গণতন্ত্রের জন্যে, তাকে সম্পূর্ণ বিনাদোষে মিথ্যা মামলা দিয়ে আজকে আটক করে রাখা হয়েছে দীর্ঘ দুই বছর ধরে। আজকে ৩৫ লক্ষের ওপরে মানুষকে মিথ্যা মামলায় আসামি করা হয়েছে, এক লক্ষের উপরে বেশি আসামি। প্রায় ৯’শ মানুষ গুম হয়ে গেছে, হত্যা হয়েছে হাজার হাজার।

‘মানবাধিকার লঙ্ঘন আজকে আওয়ামী লীগের একটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই মানবাধিকার লঙ্ঘন করে তারা সংবিধান লঙ্ঘন করছে। এজন্যই তাদেরকে অবশ্যই একদিন না একদিন অতিনিকটে তাদেরকে জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে।’

এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘এই দিনটি যখন আমরা পালন করছি- আসুন, আমরা সবাই সচেতন হই। আমরা দেশের এবং বিশ্বের অবস্থা সম্পর্কে আরো ভালো করে জানি, কিভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। সবাই একজোট হই, নিজের অধিকারকে ফিরিয়ে নিয়ে আসার জন্য আমাদেরকেই আজকে জনগণকে সঙ্গে নিয়ে অধিকারগুলোকে ফিরিয়ে আনতে হবে।’

গুম হওয়া পরিবারের আহাজারির কথা উল্লেখ করতে গিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘আমি অনেকের বাসায় আমি গিয়েছি। তাদের মা-বোন-ভাই তাদের এখনো যে আহজারি- এটা কখনোই মেনে নেওয়ার মতো নয়। কিছুক্ষণ আগে আমাকে ফোন করেছিলেন আমাদের আরেকজন মুন্না, আমার পাশেই থাকে দক্ষিণখানে। তার মা কিছুক্ষণ আগে ফোন করে বলছিলেন যে, বাবা আমার ছেলেটা হারিয়ে যাওয়ার ৮ বছর হলো। তাকে খুঁজতে গিয়ে বাবাও হারিয়ে গেলো। এই যে ডিজ-অ্যাপিয়ারেন্স। তাদের অপরাধ- তাদের সুনির্দিষ্ট রাজনৈতিক চিন্তা ছিলো, সরকারের মত থেকে ভিন্নমত পোষণ করতো। এই কারণে তাদেরকে হারিয়ে যেতে হয়েছে, খুন হতে হয়েছে। আজকে ইলিয়াস আলীর বাসায় যখন আমি যাই গুম হওয়ার দিনটিতে। আমার তখন মনে আছে তার ছোট্ট মেয়েটি যার বয়স ৬ বছর ছিলো এখন তার বয়স প্রায় ১৩/১৪ বছর। তার চোখের দিকে আমি তাকাতে পারি না- এটাই হলো বাস্তবতা।

সম্প্রতি ভাস্কর্য ভাঙা অভিযোগ একটি মামলা দায়েরের প্রসঙ্গ টেনে তিনি বলেন, কয়েকদিন আগে আমার চেয়ারম্যান দেশনেত্রী বেগম খালেদা জিয়া, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং আমার বিরুদ্ধে আরো একটি নতুন মামলা আওয়ামী লীগের একটি সংগঠনের প্রেসিডেন্ট তিনি করেছেন- যে আমরা উস্কানি দিয়েছে এই সমস্ত অপকর্ম যেটা আওয়ামী লীগ করছে সেই অপকর্মগুলোতে। এভাবেই বাংলাদেশ চলছে।

ভার্চুয়াল আলোচনা ঢাকার বিভিন্নদেশ ও আন্তর্জাতিক সংস্থার কূটনীতিকরা অংশ নেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামানের পরিচালনায় এই ভার্চুয়াল আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গুম হওয়া সাবেক সাংসদ ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস ও ঢাকা মহানগর বিএনপির সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম তুলি ও পু্লিশী নির্যাতনে গুরুতর আহত ছাত্র দলের জাহাঙ্গীর আলম বক্তব্য রাখেন। কারাগারে বন্দি অবস্থায় বিনা চিকিৎসায় মৃত্যুবরণকারী সাবেক সাংসদ নাসির উদ্দিন আহমেদ পিন্টুর স্ত্রী নাসিমা আখতার কল্পনার অসুস্থ থাকায় অনুষ্ঠানে আসতে না পারার বিষয়টাও জানান অনুষ্ঠানের সঞ্চালক।

এ সম্পর্কিত আরও খবর