‘১২ বছর ধরে অনেক কথা বলেছি, বাস্তবায়ন হয়নি’

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-07-18 14:07:16

গত ১২ বছর ধরে অনেক কথা বলেছি। যেসব কথা বলেছি তার একশ ভাগের একভাগও যদি বাস্তবায়ন হতো তাহলে এ সরকার ক্ষমতায় থাকতে পারত? কথা অনুযায়ী কাজগুলো আমরা বাস্তবায়ন করতে পারিনি।

মঙ্গলবার (৫ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জাতীয়তাবাদী প্রচারদলের উদ্যোগে ‘ভোটাধিকার হরণ ও গণতন্ত্র নির্বাসনের জঘন্য অধ্যায়’ শীর্ষক আলোচনা সভায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এসব কথা বলেন।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের উদ্দেশ্য করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সে নির্বাচনে এমন একটা পরিবেশ তৈরি করা হয়, সেখানে কোনো রাজনৈতিক দল অংশ গ্রহণ করেনি। ওটা একটা ভুয়া নির্বাচন ছিল, সেটা কোনো নির্বাচনই হয়নি। ওই নির্বাচন মানা যাবে না। আমরা গত ১২ বছর ধরে অনেক কথা বলেছি। যেসব কথা বলেছি তার একশ ভাগের একভাগও যদি বাস্তবায়ন হতো তাহলে এ সরকার ক্ষমতায় থাকতে পারত? আমরা কথা অনুযায়ী কাজগুলো বাস্তবায়িত করতে পারিনি।

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, পৃথিবী অনেকগুলা দেশে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। আমাদের দেশে ভ্যাকসিন দেওয়া শুরু হয়নি। এরকম একটা আজব স্বাস্থ্যমন্ত্রী থাকতে ভ্যাকসিন আসবে? সরকার বলেছে, জানুয়ারির শেষের দিকে ভ্যাকসিন আসবে। একজন বলছে, আমরা সরকারের সাথে চুক্তি করেছি। তার দলের আরেকজন এমপি বলেছেন, ‘সরকারের সাথে কোন চুক্তি হয়নি। আমরা প্রাইভেট কোম্পানির সাথে প্রাইভেট কোম্পানির চুক্তি করেছি।’ ভ্যাকসিন যদি না আসে তাহলে তোমাদের জন্য যে ভ্যাকসিন দরকার সে ভ্যাকসিন তোমাদের দেয়া হবে।

ভ্যাকসিন ক্রয়ের চুক্তির প্রসঙ্গে তিনি বলেন, ভারত ২ ডলারে ভ্যাকসিন কিনবে। বাংলাদেশ কিনবে ৫ ডলারে। বাকি তিন ডলার কোথায় যাবে? এই তিন ডলার যাবে দরবেশদের কাছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘আদর্শহীন হলে দেশ গড়া যাবে না, নীতিহীন হলে দেশ গড়া যাবে না।’ তিনি (প্রধানমন্ত্রী) যে ক্ষমতায় আসেন সেটা কি নীতির ভিত্তিতে আছেন? যেভাবে দেশ চালাচ্ছেন; সেটা কী নীতির ভিত্তিতে?

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বিএনপির যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন আক্তার, কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, কে এম রকিবুল ইসলাম রিপন, কৃষকদল নেতা গোলাম সারোয়ার সরকার।

এ সম্পর্কিত আরও খবর