ওয়ার্ড পর্যায়ে কমিটি করবে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 16:38:04

সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়েও কমিটি করবে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’। এছাড়াও আগামী ১ অক্টোবর থেকে ঐক্যের নেতৃবৃন্দ দেশব্যাপী সভা-সমাবেশে যোগ দেবেন।

শনিবার (২২ সেপ্টেম্বর) দুপুর সোয়া তিনটায় রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে জাতীয় ঐক্য গড়ে তোলার নাগরিক সমাবেশে জাতীয় ঐক্যের সভাপতি ড. কামাল হোসেন এ ঘোষণা দেন।

ঘোষণাপত্রে বলা হয়, আমরা সন্ত্রাস, দুর্নীতি ও সাম্প্রদায়িকতামুক্ত এমন এক বাংলাদেশ গড়তে চাই। সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের অধিকার নিশ্চিত করতে হবে। ক্ষমতাসীনদের সরকারের অধীনে কোন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে হবে।

সরকারের কাছে দাবি জানিয়ে বলা হয়, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ আলাচনার মাধ্যমে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন পুনর্গঠন করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করার কার্যকর উদ্যাগে গ্রহণ করতে হবে। তফসিল ঘোষণার পূর্বে বর্তমান সংসদ ভেঙে দেবেন।

ঘোষণাপত্রে নাগরিকদের পক্ষ থেকে বলা হয়, ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া ও এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্টের ৫ দফা দাবি ও ৯ দফা লক্ষ্যের সঙ্গে তাঁরা একাত্মতা প্রকাশ করছেন।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান বদরুদ্দোজা চৌধুরী বলেন, ইভিএম সারা বিশ্বে প্রত্যাখ্যাত হয়েছে। সেটি আমাদের উপর চাপিয়ে দেয়া হচ্ছে। জনগণের টাকা ৩৮০০ কোটি টাকা খরচ করে ইভিএম কেনা হচ্ছে। আমরা ইভিএম ছুড়ে ফেলে দেবো।

স্বাধীনতার পক্ষের শক্তিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার আমাদের বুকের উপর চেপে বসেছে। সরকারকে সরাতে হলে জাতীয় ঐক্যের বিকল্প নেই। জনগণের ঐক্যের সরকার ছাড়া গণতন্ত্র রক্ষা করা যাবে না। সুতরাং সংসদ ভেঙে অবিলম্বে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

ড. কামালের সভাপতিত্বে ও নাগরিক ঐক্যের সদস্য সচিব আবম মোস্তফা আমিনের পরিচালনায় সমাবেশের মঞ্চে বসেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা বারিস্টার মইনুল হোসেন; বিএনপার স্থায়ী কমিটি সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, আবদুল মঈন খান; বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ; জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা নুর হোসাইন কাসেমী; ডাকসুর সাবেক ভিপি সুলতান মো. মনসুর ও জাফরুল্লাহ চৌধুরী।

 

এ সম্পর্কিত আরও খবর