লকডাউনে নিম্ন আয়ের মানুষদের ভাতা প্রদানের দাবি বিএনপির

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 00:13:47

লকডাউনে নিম্ন আয়ের মানুষদের ভাতা প্রদানের দাবি জানিয়েছে বিএনপি।

শনিবার (১০ এপ্রিল) বিকালে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ প্রস্তাব করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু।

সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে দ্রুত বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে সভা। করোনাভাইরাস পর্যবেক্ষণ সেলের আহ্বায়ক ও জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সভায় বর্তমান পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন এবং সার্বিক পরিস্থিতি সভাকে অবহিত করেন। সরকারের সীমাহীন উদাসীনতা, অযোগ্যতা, সমন্বয়হীনতার কারণে পরিস্থিতি দ্রুত অবনতি হয়েছে বলে সভা মনে করে।

সংক্রমণের হার ও মৃত্যুর হার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে তা ইতিমধ্যেই জনগণের মধ্যে ভীতি ও আতঙ্কের সৃষ্টি করেছে। সরকার স্বাস্থ্য সেবায় চরম দুর্নীতি এবং কোভিড-১৯ এবং চিকিৎসা নিয়ে যে ব্যাপক ভয়াবহ দুর্নীতি করেছে তারই ফলশ্রুতিতে আজকে করোনা চিকিৎসা ও প্রতিরোধ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে বলে সভা মনে করে। অন্যদিকে সময়মত লকডাউন ঘোষণা না করে পরিস্থিতির অবনতি ঘটাতে সাহায্য করেছে। লকডাউন ঘোষণা করার পরেও গণপরিবণ চালু করা, শপিংমল, দোকানপাট খুলে দেওয়া এবং গার্মেন্টস চালু রাখা প্রমাণ করে সরকারের সিদ্ধান্তহীনতা ও সমন্বয়ের অভাবে জনগণের জীবন ও জীবিকা বিপন্ন হয়ে পড়েছে। অবিলম্বে চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে মেকশিপট হাসপাতাল তৈরি করা, যথেষ্ট পরিমাণে বেড, অক্সিজেন সরবরাহ, আইসিইউ এবং ভেন্টিলেটরের ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

দিন আনে দিন খায় মানুষ, মাঝারি, ছোট কল কারখানার শ্রমিক, রিকশা-ভ্যান শ্রমিক, গণপরিবহণ শ্রমিক, কৃষক এবং অপ্রতিষ্ঠানিক (ছোট ও ক্ষুদ্র) উদ্যোক্তদের ভাতা প্রদানের আহ্বান জানানো হয়। সভা মনে করে ১৪ এপ্রিল হতে যে লকডাউনের প্রস্তাব করা হয়েছে তাতে দিন আনে দিন খায় মানুষ, নিন্ম আয়ের মানুষ ও সব পেশার শ্রমিকদের ভাতা প্রদানের ব্যবস্থা করতে হবে।

সভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরির ঢাকা সফর নিয়ে আলোচনা হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ৪০টি দেশের নেতৃবৃন্দর শীর্ষ বৈঠককে সময়োচিত বলে মনে করা হয়। বাংলাদেশ জয়বায়ু পরিবর্তনের অন্যতম ভুক্তভোগী দেশ এবং অদূর ভবিষ্যতে বাংলাদেশের পরিবেশ, জীব বৈচিত্র এবং সমুদ্র উপকূল এলাকা ভয়াবহ ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা আছে বলে এ বিষয়ে সরকারি উদ্যোগ আরও অনেক বাড়ানো উচিত বলে সভা মনে করে। সভা মনে করে এই সরকার দুর্নীতিগ্রস্ত হওয়ার কারণে ইতিমধ্যে আন্তর্জাতিক জলবায়ু তহবিল হতে প্রাপ্ত অনুদান নিয়ে ব্যাপক দুর্নীতি হয়েছে এবং বেশ কিছু অংশ ফেরত গেছে। এই বিষয়ে বিস্তারিত বক্তব্য ও প্রস্তাব নিয়ে পরবর্তীতে সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সম্প্রতি নারায়ণগঞ্জের নিকট শীতলক্ষ্যা নদীতে বাগেরহাট-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্যের মালিকানাধীন জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ডুবে যাওয়ায় প্রায় ৩৫ জনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এই ঘটনার দায়ী জাহাজের মালিক অথবা চালক কারও বিরুদ্ধেই মামলা না করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। অবিলম্বে মালিকসহ সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর