সালথার ঘটনার নিরপেক্ষ তদন্ত করবে বিএনপি

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:12:41

ফরিদপুরের সালথা উপজেলায় লকডাউন বাস্তবায়ন করতে যাওয়া প্রশাসনের লোকজনের সঙ্গে স্থানীয়দের বাগবিতণ্ডার পর আগুন-হামলা ঘটনার নিরপেক্ষ তদন্ত করবে বিএনপি। বিএনপির জেষ্ঠ্য নেতৃবৃন্দ এবং আইনজীবী সমন্বয়ে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে অবিলম্বে তদন্তের প্রতিদেন প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

শনিবার (১০ এপ্রিল) বিকালে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু।

ফরিদপুরের সালথা উপজেলায় সংঘটিত ঘটনায় প্রায় ১১টি মামলায় ১৭ হাজার মানুষকে আসামি করায় এবং বেশির ভাগ ক্ষেত্রেই বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করে সালথা থানায় চরম নির্যাতন চালানোর তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানায় দলটি। সভায় বিএনপির পক্ষ থেকে জেষ্ঠ্য নেতৃবৃন্দ এবং আইনজীবী সমন্বয়ে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে অবিলম্বে তদন্ত সম্পূর্ণ করে তার প্রতিদেন প্রকাশ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় ভয়াবহ করোনার মধ্যেও দেশব্যাপী বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেফতার করতে তাদের বাসা বাড়িতে, পাড়া-মহল্লায় অভিযান পরিচালনার তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে এই গ্রেফতার, হয়রানি বন্ধ এবং গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর