লকডাউনের সরকারের কোনো রোডম্যাপ নেই: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 00:16:07

সর্বাত্মক লকডাউনের সরকারের কোনো রোডম্যাপ নেই বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়াপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

তিনি বলেন, সরকারের কোনো সমন্বয় নেই, কোনো পরিকল্পনা নেই, কোনো রোডম্যাপ নেই। এই যে সাত দিন দিয়েছে তার পরে কী হবে? হাউ ডু দে প্ল্যান টু ফিট দেট কমন পিপলস, যারা দিন আনে দিন খায় তাদেরকে খাওয়ার তারা কি ব্যবস্থা করছেন? এই লোকগুলোকে তো ঘরে রাখতে পারবেন না। যার পেটে ভাত নেই তাকে লকডাউন দিয়ে কী করবে, করোনা দিয়ে কী করবে- সে তো চিন্তা করতে পারবে না। এই সংখ্যা কিন্তু অনেক।

কিভাবে লকডাউন সফল করা যাবে প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, ব্যাপারটা তো সহজ নয়, অত্যন্ত কঠিন নিঃসন্দেহে- এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। তারপরে এদেশে জনসংখ্যার ঘনত্ব বেশি, ১৮ কোটি মানুষ এখানে। এখনো তো আলাউদ্দিন চেরাগ কারো হাতে নেই যে, মুহূর্তে ঠিক করে ফেলবেন। আমরা একটা দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে এবং অতীতে আমরা সরকারে ছিলাম সেই হিসেবে বলতে চাই যে, এখানে জনগণকে সম্পৃক্ত করতে হবে। আপনারা প্রত্যেকটা এলাকাতে জাতীয় কমিটি তৈরি করেন- সমস্ত রাজনৈতিক দল, রাজনৈতিক সংগঠন, এনজিও, বিশেষজ্ঞ তাদেরকে নিয়ে কমিটি তৈরি করেন। দে উইল সুপারভাইজ যে ঠিকমতো সাধারণ মানুষের কাছে পৌঁছাচ্ছে কিনা? বাংলাদেশে তো ইতিহাস আছে ভাই, আমরা বন্যার সময়ে কিভাবে দুযোর্গ মোকাবিলা করেছি, আমরা কিভাবে সাইক্লোন, প্রাকৃতিক দুযোর্গ মোকাবিলা করেছি, সব সময় কিন্তু আমরা অতীতে এসব মোকাবিলা করেছি। সেই ভাবেই যদি আপনি জনগণকে সম্পৃক্ত না করেন তাহলে তো তারা সুফল পাবে না।

তিনি বলেন, এখানে কী হচ্ছে? জনগণকে সরকার সম্পৃক্ত করতে চায় না একটা মাত্র কারণে যে, তারা লুটপাট করবে, টাকা চুরি করে নিয়ে যাবে।

লকডাউনের আপনি বিরোধিতা করছেন কিনা প্রশ্ন করা হলে ফখরুল বলেন, না আমরা লকডাউনের বিরোধিতা করছি না। তারা লকডাউন নাম হিসেবে ব্যবহার করছে। এখন পর্যন্ত আমরা দেখছি যে, অকার্যকর একটা শাটডাউন করছে। হাজার হাজার লোকজন বেরোচ্ছে, হাজার হাজার লোক বাজারে যাচ্ছে। দেখুন কতটা স্ববিরোধিতা। আবার শিল্পকলকারখানা খোলা রাখছে। কোনো পরিকল্পনাই নাই।

তিনি বলেন, সবাইকে সম্পৃক্ত করেন। লেট ইট বি পিপলস প্রবলেম। ধরেন কমিশনারদের দায়িত্ব দেন, কথার কথা বলছি এরা তো সেভাবে নির্বাচিত নয়, রাজনৈতিক দলগুলোকে জড়িত করেন, তাদেরকে বলেন যে, এটা সুপারভাইস করতে। পরীক্ষার জন্য যেসব ইউনিট বা সেন্টার করেছে যেটা যেন তারা দেখেন-প্রপার টেস্ট কিটস আছে কিনা।

আপনি তো এখানে গণস্বাস্থ্যকে টেস্ট কিটস তৈরি করতে দিলেন না। আপনি পুরোপুরিভাবে যেটা করেছেন সেটা হলো ব্যবসা করার জন্য, দুর্নীতি করার জন্য। দেশীয় ভাষায় একটা কথা আছে নিয়ত। নিয়ত যদি ঠিক থাকে সব ঠিক থাকবে। তাদের নিয়তই খারাপ। তাদের নিয়ত হচ্ছে কানাডাতে বাড়ি বানাবে, বিভিন্ন জায়গায় বাড়ি বানাবে এখান থেকে দুর্নীতি করে।

‘খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল’

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকেও আমি এখানে আসার আগে খবর নিয়েছি- তিনি স্থিতিশীল আছেন। ইতিমধ্যে তার চিকিৎসাও শুরু হয়েছে। আমরা দোয়া করছি আল্লাহ‘তালার কাছে, সারাদেশের মানুষ দোয়া করছে তিনি যেন সুস্থ হয়ে উঠেন। আমি আবারও দেশবাসীর কাছে সেই দোয়া চাই যে, আল্লাহ‘তালা যেন তাকে দ্রুত সুস্থ করে দেন।

এ সম্পর্কিত আরও খবর