সময়োপযোগী ও জনকল্যাণমুখী বাজেট

আওয়ামী লীগ, রাজনীতি

আরমান আলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:42:30

‘জীবন ও জীবিকার প্রাধ্যান্য, আগামীর বাংলাদেশ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের ইতিহাসে ৫০ তম বাজেট উত্তাপিত হয়েছে বৃহস্পতিবার (৩জুন) বিকেল ৩টায়। দল হিসেবে আওয়ামী লীগ সরকারের এটি ২১ তম বাজেট।

এবারের বাজেটের আকার ৬ লাখ ২ হাজার ৮৮১ কোটি টাকা। যা মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। এটি চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ৬৪ হাজার ৬৯৮ কোটি টাকা বেশি। এবার বাজেটের রাজস্ব আহরণের বড় অংশ বৈদেশিক অনুদান নির্ভর। এবার সর্বোচ্চ ৯০ হাজার কোটি টাকা বৈদেশিক অনুদান থেকে সংস্থান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

বাজেট পেশের পর ব্যবসীয় সংগঠন, অর্থনীতিবিদ এবং রাজনৈতিক দল ও ব্যক্তি নানা প্রতিক্রিয়া প্রকাশ করছে।

বাজেট ঘোষণা পর ক্ষমতাসীন দলের আওয়ামী লীগের নেতৃবৃন্দ ৫০তম বাজেটকে জনকল্যাণ ও সময়োপযোগী বলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দিয়ে যাচ্ছেন।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, এই বাজেট সময়োপযোগী ও জনকল্যাণমুখী। এই বাজেট বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের লক্ষ্যে যে অগ্রসর হচ্ছি তা সহায়ক হবে। মহামারি করোনার কারণে বিশ্ব অর্থনীতি যখন মন্দা, সে মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময়উপযুগী এ বাজেট দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারের মাধ্যমে যে ওয়াদা করেছিলেন, এই বাজেট সেই ওয়াদা বাস্তবায়নের অংশ। পাশাপাশি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর ৪১’ সালের উন্নত বাংলাদেশ গড়ার জন্য সহায়তা করবে প্রস্তাবিত এই বাজেট। দেশকে ভবিষ্যৎ প্রজন্মের বসবাসের উপযোগী একটি আধুনিক রাষ্ট্র গড়ে তোলার লক্ষ্যে বাজেট জাতির কাছে উপস্থাপন করেছেন। এই বাজেটে দেশের ধনী, গরিব মধ্যবিত্ত সবাই উপকৃত হবে।

নতুন বাজেট দেশের সকল মানুষের অংশগ্রহণের নিশ্চয়তাসহ বাস্তব ভিক্তিক সংকটকালীন সময়োপযোগী বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার জাতীয় সংসদে মহামারীর বাস্তবতায় দাঁড়িয়ে মানুষের জীবন-জীবিকা বাঁচিয়ে অর্থনীতি জাগানোর চ্যালেঞ্জ সামনে নিয়ে নতুন ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট উপস্থাপন শেষে জাতীয় সংসদ থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “দেশের সকল মানুষের অংশগ্রহণের নিশ্চয়তাসহ এটি একটি বাস্তব ভিক্তিক সংকটকালীন সময়োপযোগী বাজেট।”

বাজেটকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় এলাকায় আনন্দ মিছিল করে ঢাকা মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ নেতারা।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আনন্দ মিছিল শেষে রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ করে ছাত্রলীগ।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন। তখনকার আওয়ামী লীগ সরকারের অঅর্থমন্ত্রী তাজদ্দীন আহমদ উপস্থাপিত সেই বাজেট ছিল৭৮৬ কোটি টাকার। ১৯৭২সালের ৩০ জুন ববঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার স্বাদীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ উপাস্থাপিতসেই বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর