'কতিপয়' ব্যবসায়ী বান্ধব বাজেট হয়েছে: সাকি

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:33:34

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটকে কতিপয় ব্যবসায়ী বান্ধব বাজেট বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

বৃহস্পতিবার (১০ জুন) বেলা ১২ টায় ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। সচেতন নাগরিকদের দৃষ্টিতে ২০২১-২০২২ জাতীয় বাজেটের ওপর এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জোনায়েদ সাকি বলেন, ওনারা (সরকার) ব্যবসা বান্ধব বাজেট করেননি, কতিপয় ব্যবসায়ী বান্ধব বাজেট করেছেন। কর্পোরেট ট্যাক্স কমিয়ে কিছু ব্যবসায়ীকে সুবিধা দেওয়া ব্যবসা বান্ধব বাজেট নয়।

তিনি বলেন, বাজেট সরকারের আর্থিক নীতি। শুধু বরাদ্দ দিয়ে এটা বোঝা যায় না। যদি নীতিটাই ভুল হয় তাহলে বরাদ্দ বেড়ে লাভ নেই বরং ক্ষতি। এখন সরকার স্বীকারই করতে চায় না যে আড়াই কোটি মানুষ দারিদ্র্য সীমার নীচে পৌঁছেছে। বিভিন্ন বেসরকারি সংস্থা যে তথ্য দিচ্ছে সরকার তা আমলে নিচ্ছে না। সরকারের নীতিতে পরিবর্তন আনতে হবে৷ স্বাস্থ্য খাতে অগ্রাধিকার দেওয়া উচিৎ ছিল। সব দেশই তা দিচ্ছে। ভ্যাকসিনে অগ্রাধিকার দেওয়া উচিৎ ছিল। তা না হলে অর্থনীতি হুমকির মুখে পড়বে।

বিকল্প উৎস থেকে ভ্যাকসিন আনার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, ভ্যাকসিন আনার ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। চীন যখন টিকা পরীক্ষা করতে চেয়েছিল তখন টিকা নিলে আমরা কম দামে পেতাম। কিন্তু সালমান এফ রহমানের ব্যবসার সাথে নতি স্বীকার করে সেই সিদ্ধান্ত নেওয়া হয়নি। স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়িয়ে লাভ হয় না। সব চুরি হয়ে যাবে।

তিনি বলেন, সরকার ২০০০ কোটি টাকা এসএমই খাতে বরাদ্দ রেখেছে। কিন্তু একটা টাকাও ছাড় দেয়নি। তাহলে লাভ নেই। প্রণোদনা দিলেই হবে না। জনগণ পর্যন্ত তা পৌঁছায় কি না তা কিন্তু কেউ মনে রাখে না। এটা নিয়ে কোন জবাবদিহিতাও নেই। দুর্নীতি বন্ধ, অর্থ পাচার বন্ধ, এই গুলোর দিকে বেশি মনোযোগ না দিলে সত্যিকার অর্থে উন্নয়ন সম্ভব নয়। ঋণের উৎস সম্পর্কে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের গণমাধ্যম উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় আলোচনা সভার সভাপতিত্ব করেন অর্থনীতিবদ রেজা কিবরিয়া। প্রধান বক্তব্য হিসাবে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর, ভার্চুয়ালি অংশ নেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

এ সম্পর্কিত আরও খবর