ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর হামলাকারীরা মানবজাতির শত্রু: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:58:24

ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর নির্মম হামলাকারীরা মানবজাতির শত্রু বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (৯ আগস্ট) বিএনপির সাংগঠনিক সম্পাদক দলটির চলতি দফতরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্সের স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। খুলনা জেলাধীন রূপসা উপজেলার ঘাটভোট ইউনিয়নের শিয়ালী গ্রামে মন্দিরে দুস্কৃতিকারীদের হামলা এবং স্থানীয় হিন্দু মালিকানাধীন দোকান ভাঙচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এ প্রতিবাদ সংবাদ বিবৃতি দেন তিনি।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। বাংলাদেশের মানুষ ধর্মগত কোন হানাহানিতে বিশ্বাসী নয়। যুগ যুগ ধরে এদেশে সকল ধর্মের মানুষ কোন ধরনের বিভেদ ছাড়াই নিজ নিজ ধর্মকর্ম পালন করে থাকে। ঐতিহ্যগতভাবেই এদেশের মানুষ ধর্মীয় সম্প্রীতি, স্বাধীনতা ও মূল্যবোধে বিশ্বাসী। গত ৬ আগস্ট শুক্রবার সন্ধ্যায় খুলনার রূপসা উপজেলার ঘাটভোট ইউনিয়নের শিয়ালী গ্রামে মসজিদে মাগরিবের নামাজের আযান চলাকালে হিন্দু ধর্মাবলম্বীদের কীর্তনকে কেন্দ্র করে বাদানুবাদের প্রেক্ষিতে স্থানীয়ভাবে আলোচনার মাধ্যমে সেই ঘটনার মীমাংসা হয়। কিন্তু পরের দিন উদ্দেশ্যমূলকভাবে কিছু চিহ্নিত ব্যক্তি ওই গ্রামের কয়েকটি মন্দিরে ও হিন্দু মালিকানাধীন কিছু দোকান ও বাড়িতে হামলা ও ভাঙচুর চালায়।

তিনি বলেন, ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ অশুভ উদ্দেশ্য নিয়েই সংঘটিত হচ্ছে। এদেশের জনগণ এখন এক ভয়ংকর দুঃসময়ের মধ্যে দিনাতিপাত করছে। সরকার সাম্প্রদয়িক সম্প্রীতির জন্য বড় বড় কথা বললেও তা রক্ষায় ব্যর্থ হচ্ছে বলেই ভিন্ন ধর্মাবলম্বীদের ধর্মীয় ও ব্যবসা প্রতিষ্ঠানসহ বাড়িঘরে হামলা হচ্ছে। শুরু থেকেই যথার্থ পদক্ষেপের মাধ্যমে এই সাম্প্রাদায়িক সংঘাত বন্ধ করতে পারলে তা অব্যাহত থাকতো না।

ফখরুল আরও বলেন, ঐক্যবদ্ধ শক্তির প্রবল সাহসের কাছে কখনোই কোন অশুভ শক্তির উত্থান সম্ভব নয়। যারা ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর নির্মম হামলা চালাচ্ছে তারা মানবজাতির শত্রু। আমি খুলনার রূপসা উপজেলাধীন ঘাটভোট ইউনিয়নের শিয়ালী গ্রামে মন্দিরে হামলা ও হিন্দু ধর্মাবলম্বীদের দোকানপাটসহ বাড়িঘর ভাঙচুরের কাপুরুষোচিত ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি এবং অবিলম্বে সুষ্ঠু তদন্তপূর্বক প্রকৃত দোষীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি করছি।

একই সঙ্গে এই ঘটনাকে কেন্দ্র করে নির্দোষ কেউ যেন হয়রানির শিকার না হয়, সেজন্য প্রশাসনকে সতর্ক থাকার আহবান জানাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর