জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ ঘিরে উত্তপ্ত সিলেট

বিবিধ, রাজনীতি

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:52:55

জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে সিলেট। সমাবেশের আগে বুধবার (২৪ অক্টোবর) বেলা ১১টায় নগরীর কোর্ট পয়েন্টে নির্বাচনের প্রচারপত্র বিলি করবে আওয়ামী লীগ। এর মাত্র দুইশ গজ দূরত্বে রেজিস্ট্রি মাঠে দুপুর ২টায় সমাবেশ করবে জাতীয় ঐক্যফ্রন্ট।

এদিকে সিলেটে নেমেই বাধার মুখে পড়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। ঐক‍্যফ্রন্ট নেতা সুলতান মনসুরকে লাঞ্ছিত করার চেষ্টা করা হয়েছে। অন্যদিকে পুলিশও কঠোর অবস্থানে রয়েছে।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান জানান, ঐক্যফ্রন্টের সমাবেশের দিনে পাল্টা কর্মসূচি নয়, তবে রাজপথে থাকবে সিলেট জেলা, মহানগর আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন। সিলেটে সরকারের উন্নয়নের বার্তা সম্বলিত প্রচারপত্র বিলি করবে নেতাকর্মীরা। সমাবেশ থেকে কোনো ধরনের উসকানিমূলক ও বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হলে সিলেটের সর্বস্তরের জনসাধারণকে নিয়ে তাদের প্রতিহত করা হবে।

বিএনপির পক্ষ থেকে দাবি করা হচ্ছে রাতভর তাদের নেতাকর্মীদের বাসা বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। মঙ্গলবার (২৩ অক্টোবর) কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে জেলা বিএনপির সভাপতির বাসায় নগ্ন অভিযান চালিয়েছে পুলিশ। পরে নেতাকর্মীদের গ্রেফতার করে নিয়ে গেছে।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও জাতীয় ঐক্যফ্রন্ট সিলেটের সমন্বয়ক আলী আহমদ জানান, জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের মাইকিং করতে দেয়া হয়নি। সমাবেশে না আসতে নেতাকর্মীদের বাসা বাড়িতে গিয়ে হুমকি ধামকি দেয়া হচ্ছে। তবে যত বাধাই দেয়া হোক না কেন জনতার স্রোত আটকাতে পারবে না।

অপরদিকে মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা সুলতান মনসুরকে নগরীর উপশহর পয়েন্টে লাঞ্ছিত করার চেষ্টা করা হয়। এ সময় তার সঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ছিলেন। ছাত্রলীগ থেকে বহিষ্কৃত আলী হোসেনের বিরুদ্ধে এই লাঞ্ছনার চেষ্টার অভিযোগ উঠে।

ঘটনাস্থলের পাশে থাকা পুলিশ সদস্যরা সেখানে উপস্থিত হয়ে সুলতান মনসুর ও শাহজাহানকে নিরাপদ স্থানে নিয়ে যান। ছাত্রলীগ নেতা আলী হোসেন নিজেই ফেসবুকে ঘটনার উল্লেখ করে একটি স্ট্যাটাস দেন।

এদিকে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে অংশ নিতে ড. কামাল হোসেনসহ নেতারা সিলেটে অবস্থান করছেন। নানা নাটকীয়তার পর সিলেটে সমাবেশের অনুমতি পায় রাজনৈতিক এ জোট। ১৪টি শর্তে অনুমতি দেয় সিলেট মেট্রোপলিটন পুলিশ। অনুমতি দিলেও বেশ কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। সমাবেশের আগের দিন অভিযান চালিয়ে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীসহ ১০ নেতাকর্মীকে আটক করে পুলিশ। সকাল থেকে সিলেট নগরীর বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন রয়েছে।

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব জানান, নগরীতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। জনগণের জানমালের ক্ষতি হয় এমন কিছু ঘটানোর চেষ্টা করা হলে শক্ত হাতে দমন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর