জনগণের আদালতে আপনাদের বিচার হবে: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 09:08:33

গুম হওয়া মানুষগুলোকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিন। তাদেরকে অবশ্যই ফিরিয়ে দিতে হবে। অন্যথায় ইতিহাসের কাঠগড়ায় আপনাদেরকে জবাব দিতে হবে। জনগণের আদালতে আপনাদের বিচার করা হবে।

সোমবার (৩০ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আন্তর্জাতিক গুম দিবস’ উপলক্ষে বিএনপি আয়োজিত এক মানববন্ধনে বর্তমান সরকারকে উদ্দেশ্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারকে বারবার আমরা আহ্বান করেছি। তারা গেলো কোথায় খুঁজে বের করার দায়িত্ব আপনাদের। আমরা অবশ্যই আমাদের গুম হওয়া মানুষগুলোকে ফিরে পেতে চাই। পরিবার তাদের যেন ফিরে পেতে পারে।

মির্জা ফখরুল বলেন, এ কেমন দেশ, কেমন রাষ্ট্র, কেমন সরকার আমরা বানালাম যেখানে আমাদের সন্তানেরা নিখোঁজ হয়ে যাবে। যাদেরকে খুঁজে পাওয়া যাবে না এবং আইন-শৃঙ্খলা বাহিনীর লোকেরা তাদেরকে তুলে নিয়ে যাবে, সরকার তার কোন জবাব দিবে না।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ গুমের সাথে পরিচিত ছিল না। এই ফ্যাসিবাদী সরকার ক্ষমতা দখলের পর থেকে এই গুম কথাটি চালু হয়েছে। যারাই একটু প্রতিবাদী সচেতন তাদেরকে স্তব্ধ করে দেওয়ার জন্য এবং গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য যখনই আন্দোলন করে তখনই তাদেরকে তুলে নিয়ে যাওয়া হয়। গুম করে দেওয়া হয়। সরকারের কাছে গেলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকটে গেলে তারা বলেন আমরা কিছুই জানি না।

বিএনপি মহাসচিব বলেন, ১৯৭১ সালে আমরা যুদ্ধ করেছিলাম একটি মানবতার সমাজ গঠন করতে সক্ষম হব। গণতন্ত্রের পক্ষের একটি রাষ্ট্র আমরা তৈরি করতে পারব। মানুষের অধিকারগুলো প্রতিষ্ঠিত হবে। তারা বুলেট এবং পিস্তল দিয়ে মানুষের কণ্ঠকে স্তব্ধ করতে চায়। আজকে ঘুম হওয়া পরিবারগুলোর দায়িত্ব কে নেবে?

তিনি বলেন, আজকে ৮-৯ বছর ধরে আমাদের পাশের অধিক নেতাকর্মী গুম হয়ে গেছে। ঘুম হওয়া ইলিয়াস আলীর মেয়ে এখনও তো দরজার দিকে তাকিয়ে থাকে কখন তার বাবা ফিরে আসবে। তার বাবা ফিরে আসে না। এই যে ছোট ছোট বাচ্চাদের আহাজারি আপনারা শুনলেন আমরা তো আমাদের চোখের পানি ধরে রাখতে পারি না। অসহায়ত্বের একটি বেদনা যন্ত্রণা আমাদেরকে কুড়ে কুড়ে খায়। আমরা এখান থেকে মুক্তি চাই। আমরা অবশ্যই আমাদের এই মানুষগুলোকে ফিরে পেতে চাই। পরিবার তাদের যেন ফিরে পেতে পারে।

তিনি আরও বলেন, এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য বেআইনিভাবে গোটা জাতিকে ধ্বংস করে দিচ্ছে। আমাদের সংবিধানকে ধ্বংস করে দিয়েছে, গণতান্ত্রিক অধিকারগুলোকে ধ্বংস করে দিয়েছে, অর্থনীতিকে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে। গোটা প্রশাসনকে দলীয়করণ করেছে। সেজন্য আমাদের উচিত হবে সকলকে ঐক্যবদ্ধ করে এই সরকারকে রাজনৈতিকভাবে একটি জনগণের সরকার প্রতিষ্ঠা করা।

এ সম্পর্কিত আরও খবর