অধিকার পুনরুদ্ধারে জনসভায় দেশের মানুষ

বিবিধ, রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 06:08:30

সংবিধানের সপ্তম অনুচ্ছেদে পরিষ্কার উল্লেখ রয়েছে দেশের মালিক জনগণ। তাই দেশের মালিকানা রক্ষার সংগ্রামে সবাইকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন দেশের জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান উদ্যোক্তা গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

সমাবেশে ৭ দফা দাবি জানায় জাতীয় ঐক্যফ্রন্ট। এরমধ্যে প্রথম দাবি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি। তাই বেগম জিয়ার মুক্তিসহ সকল দাবি বাস্তবায়নে নেতাকর্মীদের ঝাপিয়ে পড়ার আহ্বান জানান ড. কামাল হোসেন।

পুণ্যভূমি সিলেটের মাটি থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরুর লক্ষ্যে ঐতিহাসিক রেজিস্ট্রি মাঠে জনসভার আয়োজন করে দেশের রাজনীতিতে নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। এতে জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত দল বিএনপি, গণফোরাম, জেএসডি, নাগরিক ঐক্যের শীর্ষ নেতারা উপস্থিত থেকে বক্তব্য দেন।

বুধবার (২৪ অক্টোবর) দুপুর ২টায় সমাবেশের কার্যক্রম শুরু হয়।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান উদ্যোক্তা গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন আরও বলেন, ‘সবাই বলে মানুষ মাঠে নাই, আজ আমরা দেখিয়ে দিয়েছি মানুষ মাঠে রয়েছে। অনেক বাধা অতিক্রম করে সমাবেশে উপস্থিত হয়েছে নেতাকর্মীরা। এ দেশের মানুষ তাদের অধিকার পুনরুদ্ধারের সংগ্রামে জনসভায় এসেছে।’

ড. কামাল বলেন, ‘জনগণের ঐক্য অপরিহার্য হয়ে উঠেছে। আমাদের জবাব দিতে হবে। আমরাই ক্ষমতার মালিক। এর জন্য ৭ দফা দাবি পূরণে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।’

প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জেএসডির সভাপতি আসম আবদুর রব, ব্যারিস্টার মওদুদ আহমদ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, শামসুজ্জামান দুদু, এ জেড এম জাহিদ হোসেন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মনিরুল হক চৌধুরী, আমানউল্লাহ আমান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, কেন্দ্রীয় নেতা আ ও ম শফিকউল্লাহ, ঐক্যফ্রন্ট নেতা সুলতান মোহাম্মদ মনসুর, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব মোস্তফা আমিন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, খন্দকার আব্দুল মুক্তাদির, তাহসিনা রুশদী লুনা।

সভাপতিত্ব করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আরিফুল হক চৌধুরী। তবে আলোচিত ওই রাজনৈতিক জোটের অন্যতম উদ্যোক্তা ব্যারিস্টর মইনুল হোসেন গ্রেফতার হওয়ায় সমাবেশে অনুপস্থিত ছিলেন তিনি।

এদিকে দুপুর সাড়ে ১২টার পর থেকে ধীরে ধীরে নেতাকর্মীরা রেজিস্ট্রি মাঠে এসে উপস্থিত হন। তবে মিছিল খুব একটা চোখে পড়েনি। বিকেল ৩টার আগে কানায় কানায় ভরে উঠে সিলেটের রেজিস্ট্রি মাঠ। সমাবেশ থেকে অভিযোগ করা হয় আগের রাতে বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে। বাসা-বাড়িতে তল্লাশির নামে হয়রানি করা হয়েছে। তারপরও নেতাকর্মীদের গণজোয়ার আটকাতে পারেনি সরকার।

প্রধান বক্তার বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের ইতিহাস রচিত হয়েছে আজকের সমাবেশের মধ্য দিয়ে। ইতিহাসের সাক্ষী হিসেবে রইল সিলেটবাসী। ড. কামাল হোসেন রাজনীতিতে নতুন ইতিহাস রচনা করেছেন বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম।

বেগম জিয়াকে গণতন্ত্রের মাতা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, বেগম জিয়া ও তারেক রহমানসহ নেতাকর্মীদের ফিরিয়ে আনতে হবে। তফসিল ঘোষণার আগে সরকারের পদত্যাগ দাবি করেন তিনি। ডিজিটাল চুরি করতে দেয়া হবে না বলেও মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর