শিলংয়ের আদালতে বেকসুর খালাস সালাহউদ্দিন আহমেদ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 21:59:00

সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে বেকসুর খালাস দিয়েছেন ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের আদালত।

বেআইনিভাবে ভারতে প্রবেশের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। শুক্রবার (২৬ অক্টোবর) শিলংয়ের আদালত ফরেনার্স অ্যাক্টের ওই মামলায় তাকে খালাস দেন।

শুক্রবার (২৬ অক্টোবর) বিকেলে আদালতে নির্দোষ প্রমাণিত হওয়ার পর সালাহউদ্দিন কথা বলেছেন বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খানের সঙ্গে।

শায়রুল কবির খান বার্তা২৪.কমকে বলেন, সালাহউদ্দিন আহমেদের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। তিনি বলেছেন, যতদ্রুত সম্ভব সকল প্রক্রিয়া শেষ করে দেশে ফিরবেন।

২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ চলাকালে ২০১৫ সালের ১০ মার্চ রাতে রাজধানীর উত্তরা একটি বাসা থেকে অপহৃত হন তিনি। পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, আইনশৃংখলা বাহিনীর পরিচয়ে তাকে তুলে নেওয়া হয়েছে।

এরপর অপহৃত হওয়ার দুই মাস পর ১১ মে খোঁজ মেলে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্যের। ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের গলফ লিঙ্ক এলাকায় চোখবাঁধা অবস্থায় উদ্ধার করে শিলং নগর পুলিশ।

সে সময় ভারতীয় গণমাধ্যমে দেওয়া বক্তব্যে মেঘালয় রাজ্যের শিলং নগর পুলিশের সুপার বিবেক শ্যাম জানান, রাতে শহরের গলফ লিংক এলাকা থেকে ৫৪ বছর বয়সী এক বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। নাম জিজ্ঞেস করতেই তিনি বলেছেন, তিনি সালাহউদ্দিন আহমেদ, তিনি বাংলাদেশি। আর কিছু বলতে পারেনি। এসময় তাকে বিধ্বস্ত দেখাচ্ছিল। কিন্তু ভ্রমণের কাগজপত্র দেখাতে না পারায় থানায় নিয়ে যাওয়া হয়। এরপর তাকে মেঘালয় ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস হাসাপাতালে পাঠানোর সিদ্ধান্ত নিই।

অবৈধভাবে ভারতে প্রবেশের দায়ে সালাহউদ্দিনের বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এর ১৪ ধারা অনুযায়ী মামলা দায়ের করে মেঘালয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের কাছে চার্জশিট দাখিল করে পুলিশ।

প্রায় সাড়ে তিন বছর বিচার চলার পর ওই মামলার রায় ঘোষণা করা হলো।

এ সম্পর্কিত আরও খবর