চীন সফরের গেলো আ.লীগ প্রতিনিধি দল

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 03:53:43

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চীনের আমন্ত্রণে দেশটিতে সাতদিনের সফরে উদ্দেশ্যে রওনা দিয়েছেন আওয়ামী লীগের প্রতিনিধি দল।

রোববার(২৮ অক্টোবর) দুপুরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খানের নেতৃত্বে ১৪ সদস্যে বিশিষ্ট প্রতিনিধি দলটি চীনের রাজধানীর বেইজিংয়ের উদ্দেশ্য ঢাকা ছাড়েন। সফরে শেষে আগামী ৪ নভেম্বর ঢাকায় ফিরে আসবে বলেও জানা গেছে।

প্রতিনিধি দলে মধ্যে রয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য পারভীন জাহান কল্পনা, আনোয়ার হোসেন, মেরিনা জাহান, রেমন্ড আরেং এবং আওয়ামী লীগের আন্তর্জাতিক উপ-কমিটির সদস্য তরুণ কান্তি দাস।

আওয়ামী লীগের নেতারা বলছেন, এই সফল পার্টি টু পার্টি সফর। তবে এ সফরে দেশের বিভিন্ন বিষয়েও আলোচনা হতে পারে। বিশেষ করে চলমান রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হতে পারে। সফরকালে আওয়ামী লীগ নেতারা চীনা কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও চীন সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিদর্শন করবেন।

এর আগে গত বছরের ১৯ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চীন সফর করে আওয়ামী লীগের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল। একইভাবে আওয়ামী লীগের আমন্ত্রণেও চীনের ক্ষমতাসীন দলের উচ্চপদস্থদের প্রতিনিধি দল কয়েকবার ঢাকা সফর করেছে। মূলত উভয় দেশের এবং ক্ষমতাসীন উভয় দলের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে এই সফর।

এ সম্পর্কিত আরও খবর