নির্বাচনের পরিবেশ বুঝে অংশগ্রহণের সিদ্ধান্ত বিকল্পধারার

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-02 22:56:15

 

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না করা পর্যন্ত বিকল্পধারা নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে না বলে জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী।

রোববার (২৮ অক্টোবর) বিকেলে রাজধানীর বারিধারায় বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক শেষে তিনি এ কথা জানান।

মাহী বি. চৌধুরী বলেন, একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে না। নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন করতে হবে। রাজনৈতিক মামলায় যেসব রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দিতে হবে। একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না করা পর্যন্ত নির্বাচনে অংশ গ্রহণের চূড়ান্ত কোনো সিদ্ধান্ত বিকল্পধারা নিবে না। তবে বিকল্পধারা একটি নির্বাচনমুখি দল তাই নির্বাচনের সকল প্রস্তুতিও আমরা গ্রহণ করবো।

তিনি বলেন, আগামী শুক্রবার (২ নভেম্বর) বিকল্পধারা বাংলাদেশের বাড্ডা নির্বাচনী কার্যালয়ে যুক্তফ্রন্টের উদ্যোগে একটি জনসভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই জনসভায় আরো কিছু রাজনৈতিক নেতা দলের সঙ্গে যোগদান করবেন।

মাহী বি. চৌধুরী আরও বলেন, আজকের প্রেসিডিয়াম সদস্যদের বৈঠকে ৩ টি কমিটি গঠন করা হয়েছে। সাবেক মন্ত্রী ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলনের নেতৃত্ব প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান, দলের সহ সভাপতি ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, সহ সভাপতি মাহবুব আলী ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুককে নিয়ে রাজনৈতিক সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বিভিন্ন রাজনৈতিক দলের সাথে আলোচনা করে যুক্তফ্রন্ট সম্প্রসারণের কাজ চূড়ান্ত করবে।

এছাড়া বৈঠকে প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরীকে বাড়তি দায়িত্ত্ব হিসেবে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। দলের প্রতিষ্ঠাতা সদস্য কার্তিক ঠাকুরকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে।

বৈঠকে প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারার দপ্তর সম্পাদক ওয়াসিমুল ইসলামকে ৩০০টি নির্বাচনী আসনের অবস্থা, ৯১, ৯৬, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনী ফলাফল বিশ্লেষণসহ একটি রিপোর্ট আগামী ১০ নভেম্বরের মধ্যে প্রেসিডিয়াম সভায় উপস্থাপন করার জন্য দায়িত্ব দেওয়া হয়। ৩০০ আসনে নির্বাচনী সমন্বয়ের দায়িত্ব পালনের জন্য বিকল্পধারার সহযোগী সংগঠন প্রজন্ম বাংলাদেশকে দায়িত্ব দেওয়া হয়েছে।                         

বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর সভাপতিত্বে প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) আবদুল মান্নান, শমসের মবিন চৌধুরী, গোলাম সারেয়ার মিলন, মাহী বি. চৌধুরী, আবদুর রউফ মান্নান ও অধ্যাপক আনোয়ারা বেগম বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর