নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা দিয়েছেন প্রধানমন্ত্রী: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 01:04:24

সংলাপে খোলামেলা পরিবেশে আলোচনা হয়েছে। নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সংলাপ অব্যাহত থাকবে বলেও জানান তিনি। 

বৃহস্পতিবার (১ নভেম্বর) গণভবনে বহুল প্রতীক্ষিত সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন কাদের। 

তিনি বলেন, সরকারে নির্বাচনে হস্তক্ষেপ করবে না। তাদের সহযোগিতা করবে। 

কাদের বলেন, কিছু কিছু বিষয়ে আমরা একমত হয়েছি। তারা কিছু বিষয়ে অভিযোগ করেছে। সেগুলোর বিষয়ে আমাদের বক্তব্য খুবই ভদ্রভাবে উপস্থাপন করা হয়েছে। 

তিনি বলেন, রাজনৈতিক মামলার বিষয়ে ঐক্যফ্রন্টের বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, রাজনৈতিক মামলার তালিকা যদি তাদের কাছে থেকে থাকে তাহলে সেই তালিকা আমাকে দিবেন। আমি পর্যবেক্ষণ করবো সে অনুযায়ী তদন্ত করা হবে। 

ইভিএমের বিষয়ে সংলাপের আলোচনা তুলে ধরে কাদের বলেন, সংলাপে সরকারের পক্ষ থেকে বলা হয়, ইভিএম একটি নতুন প্রযুক্তি। এর ব্যবহার নির্বাচনে নির্বাচন খুব সীমিত আকারে করবে।

নির্বাচনকালীন সরকার নিয়ে কোন ধরনের আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে কাদের বলেন, ‘এসব কোন বিষয়ে আলোচনা হয়নি। আমার মনে হয় প্রাইম মিনিস্টার যেসব যুক্তি দিয়ে কথা বলেছেন, তাদের অনেকেই কনভিন্স হয়েছেন। ইলেকশন নিয়ে তাদের মন্তব্য তারা করবেন।’

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে তিনি বলেন, ‘ডা. কামাল হোসেনকে নেত্রী বলেছেন- আপনিও তো ইলেকশন করেছেন ১৯৭৩ সালে। এদেশে অনেক নির্বাচন হয়েছে। এই সব নির্বাচনের মধ্যে কেবল ২০০১ সালের নির্বাচনটা হয়েছিল তত্ত্বাবধায়ক সরকারের আমলে, এরপর কোনো নির্বাচনে সেনাবাহিনীর ম্যজিস্ট্রেসি পাওয়ার ছিল না। কাজেই এখন কেন আপনি চান?’

নির্বাচনে বিদেশী পর্যবেক্ষকদের আসার বিষয়ে সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে  একমত হয়েছে আওয়ামী লীগ।  

এ সম্পর্কিত আরও খবর