সংলাপে হ্যাপি যুক্তফ্রন্ট: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:23:18

যুক্তফ্রন্টের অনেক দাবির সঙ্গেই সরকার একমত বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সংলাপে যুক্তফ্রন্ট খুশি হয়েছে জানিয়ে তিনি বলেন,‘ প্রধানমন্ত্রীর সঙ্গে আজকের সংলাপে মনে হয়েছে য়ুক্তফ্রন্ট হ্যাপি।’

শুক্রবার( ২নভেম্বর) রাতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তফ্রন্টের সংলাপ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আরও পড়ুন,যুক্তফ্রন্টের দাবিগুলো যৌক্তিক বলেছেন প্রধানমন্ত্রী:..

যুক্তফ্রন্টের সংসদ নিষ্ক্রিয় করার দাবি পুরোপুরি মেনে নিয়েছি কথা জানান তিনি।

তিনি বলেন, ‘তাদের দাবি আছে-সংসদ নিষ্ক্রিয় করতে হবে। নিষ্ক্রিয়ের ব্যাপারে তো অলরেডি ডান। আমরা মেনে নিয়েছি। অলরেডি আমরা নিষ্ক্রিয়ের মধ্যেই আছি। আমরা সক্রিয় নেই।’

শুক্রবার (২ নভেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পৌনে আটটায় সংলাপ শুরু হয়, শেষ হয় রাত সাড়ে ১০ টায়। সংলাপে আওয়ামী লীগ ও ১৪ দলের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। অন্যদিকে যুক্তফ্রন্টের পক্ষে নেতৃত্ব দেন যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরী।

আরও পড়ুন,বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে যাবে যুক্তফ্রন্ট

এর আগে, সংলাপের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই, যেন জনগণ তাদের নেতৃত্ব খুঁজে নিতে পারে। কিভাবে সেই নেতৃত্ব খুঁজে নিতে পারে, সেটার চূড়ান্ত একটা ব্যবস্থা করাটাই আমাদের লক্ষ্য।

সংলাপে যুক্তফ্রন্টের পক্ষ থেকে সাত দফা দাবি তুলে ধরা হয়। এসব দাবির মধ্যে নির্বাচনে লেভেল প্লেয়িং নিশ্চিত করতে সংসদ ভেঙে দেওয়া বা নিষ্ক্রিয় করে দেওয়া, নির্বাচনের সঙ্গে যুক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত করা, নির্বাচনকালীন বা জাতীয় সরকার গঠনে প্রয়োজনে একদিনের জন্য সংসদ ডাকা, সীমিত ক্ষমতা দিয়ে নির্বাচনের আগে-পরে সেনাবাহিনী মোতায়েন, নির্বাচনের আগে রাজনৈতিক কারণে আটক বন্দিদের মুক্তিসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

আরও পড়ুন,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই, বি. চৌধুরীকে শেখ..

সংলাপে নির্বাচনকালীন সরকারের দাবি যুক্তফ্রন্টের

গণভবনে আ’লীগ-বিকল্পধারা সংলাপ শুরু

এ সম্পর্কিত আরও খবর