রাষ্ট্রপতির সংলাপে যাবে জাতীয় পার্টি

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 15:25:54

নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত রাষ্ট্রপতির সংলাপে যাবে জাতীয় পার্টি। সংলাপে সব বিষয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি।

বুধবার (১৫ ডিসেম্বর) জাপার বনানী কার্যালয়ে এক যোগদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গণফোরামের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মো. সিরাজুল হক জাপা চেয়ারম্যানের হাতে ফুল দিয়ে জাতীয় পার্টিতে যোগদান করেন।

জাপা চেয়ারম্যান বলেন, বৈষম্য ও শোষণ থেকে মুক্তির লক্ষ্যেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছে। আমাদের সামনে স্পষ্ট ছিলো পশ্চিম পাকিস্তানিরা আমাদের সঙ্গে বৈষম্য সৃষ্টি করেছিলো। তখন বাঙালিদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করেছিলো পাকিস্তানিরা। আমাদের বঞ্চিত করতো সকল অধিকার থেকে। পাশাপাশি পূর্ব পাকিস্তানের সম্পদ লুট করে পশ্চিম পাকিস্তান সাজাতো। এটা বাঙালি জাতি মেনে নিতে পারেনি। শোষণ আর বৈষম্যের প্রতিবাদেই প্রথমে স্বাধিকার আন্দোলন এবং পরে স্বাধীনতা সংগ্রাম হয়েছে। বৈষম্য ও শোষণের বিরুদ্ধে লড়াই হচ্ছে মুক্তিযুদ্ধের মূল চেতনা।

তিনি বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছরেও আমরা বৈষম্যের ঊর্ধ্বে উঠতে পারিনি, শোষণমুক্ত সমাজ গড়তে পারিনি আমরা। এখন বাঙালি -বাঙালি বৈষম্য সৃষ্টি করেছে। সরকারি দল ও সরকারি দলের বাইরে বৈষম্য সৃষ্টি হয়েছে। এখনও আমাদের সম্পদ বিদেশে পাচার হচ্ছে। বিদেশি গণমাধ্যমে আমরা জানতে পারি দেশ থেকে বিলিয়ন-বিলিয়ন ডলার বিদেশে চলে যাচ্ছে। তাই মহান মুক্তিযুদ্ধে লাখো শহীদের আত্মত্যাগ ও মা-বোনদের সম্ভ্রমের বিনিময় এবং শহীদ বুদ্ধিজীবীদের সর্বোচ্চ ত্যাগে যে উদ্দেশ্যে, তা এখনো সফল হয়নি। এখনও আমরা বৈষম্যের শিকার, প্রধান দু'টি দল তাদের দলীয় লোকদের কারণে এই বৈষম্য তৈরি করেছে।

বিভিন্ন জায়গায় বেগমপাড়া হচ্ছে, সমাজতন্ত্র বাতিল করে মুক্তবাজার অর্থনীতি চালু করেছি। ধনির জন্য এক আর গরিবের জন্য আরেক নীতি। সমাজতন্ত্র শুধু সংবিধানে রয়েছে বাস্তবে তার কিছুই নেই। তিনি বলেন, এমনভাবে প্রচার করা হচ্ছে ধর্মনিরপেক্ষতাই নষ্ট হচ্ছে। কেউ বলতে পারবে না, ধর্মীয় কারণে কেউ বৈষম্যের শিকার হচ্ছে।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, মানুষ বড় দু'টি দলের প্রতি নাখোশ। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় থাকায় নেতাকর্মীরা ব্যাপক দুর্নীতিতে জড়িয়ে পড়েছে, প্রশাসনও তাদের সহায়তা করছে। যে কারণে মানুষ এখন জাতীয় পার্টিকে ক্ষমতায় দেখতে চাচ্ছে।

যোগদানকারী সিরাজুল হক বলেন, আমি স্বচ্ছ রাজনীতির পক্ষে, অনেক পার্টি নিয়ে গবেষণা করেছি। মনের মিল পাইনি, নেতাতে নেতাতে সাপে নেউলে সম্পর্ক দেখেছি। জাতীয় পার্টিতে যোগদান করে আমি আনন্দিত।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়, মীর আব্দুস সবুর আসুদ, অ্যাড. রেজাউল ইসলাম ভুঁইয়া, ভাইস চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদ, যুগ্ম দফতর সম্পাদক-২ আব্দুর রাজ্জাক, যুগ্ম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এসএম রহমান পারভেজ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর