জোটগত নির্বাচনের সিদ্ধান্ত জানাতে সময় চায় যুক্তফ্রন্ট

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:31:02

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধ হয়ে নির্বাচনের তথ্য জানানোর শেষ দিন আজ বোরবার (১১ নভেম্বর)। তবে এ সিদ্ধান্ত জানাতে সময় চেয়ে আবেদন করেছে যুক্তফ্রন্ট। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত সময় বাড়ানো দাবি তাদের। রোববার (১১ নভেম্বর) বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদের সাথে সাক্ষাৎ করে তারা এ দাবি জানান।

সাক্ষাৎ শেষে বিকল্পধারা বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার উমর ফারুক বার্তা২৪.কমকে বলেন, আমরা সচিব মহোদয়ের কাছে জোটগত নির্বাচন অংশ নেয়ার বিষয়ে সিদ্ধান্ত জানানোর জন্য সময় বাড়ানোর আবেদন জানিয়েছি। ১৪ দল ইতোমধ্যে একই দাবি জানিয়েছে, সেটি আমরা তাকে জানিয়েছি। জবাবে তিনি আমাদের বলেছেন, আমরা এখন পর্যন্ত কোন দল বা জোটের পক্ষ থেকে সময় বাড়ানোর কোন আবেদন পাইনি। সকল দল যদি সময় বাড়ানোর আবেদন জানায় সেক্ষেত্রে কমিশন এটি বিবেচনা করবে।

এদিকে যুক্তফ্রন্টের পক্ষ থেকে জোটভুক্ত দলগুলোর নির্বাচনে তাদের স্ব-স্ব মার্কা ব্যবহার বা একই মার্কার ব্যবহারে পরবর্তী নির্বাচনে প্রভাব পড়বে কিনা তা জানতে সচিব বরাবর একটি চিঠি দিয়েছেন তারা।

বিকল্পধারা বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার উমর ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আমরা যুক্তফ্রন্ট চারটি নিবন্ধিত দলের সমন্বয়ে ১১তম জাতীয় সংসদ নির্বাচনে সাবেক রাষ্ট্রপতি, যুক্তফ্রন্ট্রের চেয়ারম্যান অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্ব অংশগ্রহণ করতে যাচ্ছি। এই ক্ষেত্রে যদি সব শরিক দল একই মার্কায় নির্বাচন করে যথা কুলা মার্কা, তাহলে অন্যান্য নিবন্ধিত শরিক দলের নিজস্ব মার্কার উপর পরবর্তী নির্বাচনে কোনো রুপ বিরূপ প্রভাব পড়বে কি না বা তারা যদি নিজস্ব মার্কায় নির্বাচন করে, তাহলে জোটভূক্ত মার্কার উপর ভবিষ্যতে কোনো প্রভাব পড়বে কি না? এই বিষয়ে আপনাদের পরিস্কার ব্যাখ্যা প্রয়োজন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রমজীবীধারার সভাপ‌তি আইনুল হক, স্বেচ্ছা‌সেবকধারার সভাপ‌তি আবুল বাসার, যুক্তফ্রন্ট নেতা মাজহারুল শাহ চৌধুরী।

এ সম্পর্কিত আরও খবর