জাতীয় পার্টির প্রস্তাবনা

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-31 21:44:35

সংবিধানের সাংঘর্ষিক ধারাগুলো সংশোধন করতে হবে, একনায়কতন্ত্রের পরিবর্তে সাংবিধানিকভাবে গণমানুষের জন্য গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে। সংবিধানের চার মূলনীতি সমুন্নত রাখতে হবে গণতন্ত্র চর্চার স্বার্থে সংবিধানে নিম্নবর্নিত সংশোধনের দাবী জানিয়েছে জাতীয় পার্টি।

শনিবার (১ জানুয়ারি) আইইবি মিলনায়তনের জাপার প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে এমন প্রস্তাবনা তুলে ধরেন জিএম কাদের।

প্রস্তাবনা

০১. সংবিধানের ৭০ অনুচ্ছেদ বাতিল বা নমনীয় করতে হবে (সংসদ সংক্রান্ত সংসদ সদস্যদের দলীয় সিদ্ধান্তের বাইরে অবস্থান নেয়ার স্বাধীনতা দিতে হবে)।

০২. সংবিধানের ১১৬ নম্বর অনুচ্ছেদ বাতিল করতে হবে (বিচার বিভাগ সংক্রান্ত: অধস্থন আদালত পরিচালনা করবে উচ্চ আদালত ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাহী বিভাগ নয়)। ৩. সংবিধানের ৯৫(২) অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রনয়ণ করতে হবে (বিচার বিভাগ সংক্রান্ত: উচ্চ আদালতের বিচারপতি নিয়োগের নীতিমালা ও সেখানে প্রধান বিচারপতি ও উচ্চ আদালতের প্রাধান্য থাকতে হবে)।

০৪. সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রনয়ণ করতে হবে (নির্বাচন কমিশন সংক্রান্ত, নির্বাচন কমিশনারদের নিয়োগের

যোগ্যতার নীতিমালা ও গ্রহনযোগ্য নির্বাচন কমিশন গঠন করার উদ্দেশ্যে।

০৫. সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রনয়ণ করতে হবে (নির্বাচন কমিশন সংক্রান্ত: নির্বাচন কমিশনকে নির্বাচন বিষয়ে নির্বাহী বিভাগের উপর কর্তৃত্ব দেয়া বাস্তবায়নের জন্য)।

জাতীয় পার্টির তরফ থেকে দুটি বড় ধরণের সংস্কার প্রস্তাব আমরা দীর্ঘদিন ধরে করে আসছি। বর্তমান অবস্থায় এগুলোকে বিবেচনায় আনা হলে বড় ধরণের কিছু সমস্যার সমাধান সম্ভব হবে বলে মনে করি

১. রাষ্ট্রের সকল সুবিধা গণমানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে এবং ক্ষমতা বিকেন্দ্রীকরণের জন্য প্রাদেশিক সরকার ব্যবস্থা চালু করতে হবে।

২. আনুপাতিক হারে প্রতিনিধি নির্বাচন পদ্ধতি এখন বিশ্বের বিভিন্ন দেশে প্রচলন করা হচ্ছে। আমাদের দেশেও ভোটের আনুপাতিক হারে প্রতিনিধি নির্বাচনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এতে বহুদলীয় গণতন্ত্র নিশ্চিত হবে। নির্বাচন অনেকাংশে ক্ষমতা, পেশীশক্তি আর কালোটাকার প্রভাব মুক্ত হবে।

এ সম্পর্কিত আরও খবর