‘অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে লড়াই করবে ছাত্রলীগ’

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:35:11

বাংলাদেশ ছাত্রলীগ অসাম্প্রদায়িক, শোষণমুক্ত বাংলাদেশ গঠনের জন্য লড়াই করবে, এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাড. জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, বাংলার মানুষের মুক্তির লক্ষ্য নিয়ে এই ছাত্র সংগঠনকে সৃষ্টি করেছিলেন।

মঙ্গলবার (৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ছাত্রলীগ। পাকিস্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মিথ্যা মামলায় ফাঁসির কাষ্ঠে ঝোলাবার অপচেষ্টা করেছিলো তখন ছাত্রলীগ স্লোগান তুলেছিল, ‘চলো চলো ক্যান্টনমেন্ট চলো, শেখ মুজিবকে আনতে চলো’, ‘জেলের তালা ভাঙবো, শেখ মুজিবকে আনব’।

নানক বলেন, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ডাকে ছাত্রলীগের লাখো নেতা-কমী আত্মাহুতি দিয়েছে। ৭৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে গর্জে উঠেছিলো, প্রতিরোধের দূগ গড়ে তুলেছিলো। এই ছাত্রলীগ এক এগারোর সময়ে শেখ হাসিনার মুক্তি আন্দোলনে সারা বাংলাদেশে গর্জে উঠেছিলো।

তিনি বলেন, গৌরব, ঐতিহ্য, সাফল্যের ধারাবাহিকতায় ছাত্রলীগ ৭৪ বছর অতিক্রম করেছে। জন্মলগ্ন থেকে সকল ষড়যন্ত্রকে মোকাবিলা করে ছাত্রলীগ যে ঐতিহাসিক ভূমিকা পালন করছে, আগামী দিনে অশুভ শক্তির ষড়যন্ত ছিন্ন করে শেখ হাসিনার সোনার বাংলা গড়তে ছাত্রলীগ কাজ করবে এই প্রত্যাশা করি।

ছাত্রলীগ আজ এক মানবিক সংগঠনে পরিণত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, করোনা আসার পর মানুষের পাশে দাঁড়ানোর জন্য শেখ হাসিনা নির্দেশ দিয়েছিলেন। মা যখন সন্তানের কাছে যায় না, বাবা সন্তানকে স্নেহ করে না তখন ছাত্রলীগ পাশে গিয়ে দাঁড়িয়েছে। ধান কেটে কৃষকের গোলায় ধান পৌঁছে দিয়েছে ছাত্রলীগ।

ছাত্রলীগ একটি সৃষ্টিশীল ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন। ছাত্রলীগের ওপর অর্পিত দায়িত্ব থেকে স্বাধিকার থেকে স্বাধীনতা, মানুষের মুক্তি সবশেষ শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ছাত্রলীগ অপূরণীয় ভূমিকা পালন করছে বলেও মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর