ইসি গঠনে সাংবিধানিক কাউন্সিল চায় সাম্যবাদী দল

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:19:08

নতুন নির্বাচন কমিশন গঠনে সাংবিধানিক সংস্থাগুলোর সমন্বয়ে একটি কাউন্সিল গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশের সাম্যবাদী দল।

মঙ্গলবার (৪ জানুয়ারি) নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপে বঙ্গভবনে গিয়ে এমন প্রস্তাব দিয়েছে দলটি। সংলাপ শেষে বের হয়ে দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া সাংবাদিকদের এমন কথা বলেন।

দিলীপ বড়ুয়ার নেতৃত্বে বিকেল সাড়ে ৫টায় দলের ৭ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে প্রবেশ করেন।

তিনি বলেন, আমরা রাষ্ট্রপতিকে বলেছি, যদি সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠন করা হয় তাহলে যেন সাংবিধানিক সংস্থাগুলো থেকেই একটি কাউন্সিল করা হয়।

সে কাউন্সিলে কারা থাকবে জানতে চাইলে তিনি বলেন, আমরা নির্দিষ্ট কারও নাম দেইনি। তবে প্রধান বিচারপতি, স্পিকার, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা যে কেউ হতে পারেন। এর মধ্যে দিয়ে সাংবিধানিক সংস্থার প্রধানদের নিয়ে সার্চ কমিটি গঠন করে নির্বাচন কমিশন করতে পারেন।

সাংবিধানিক পদ থেকে হলে কি সুষ্ঠু নির্বাচন সম্ভব বলে মনে করেন কী না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতির প্রতি ওয়াদাবদ্ধ ও নিষ্ঠাবান থাকলে অবশ্যই নিরপেক্ষ হবে।

তিনি বলেন, আমরা রাষ্ট্রপতিকে বলেছি, বর্তমান বাস্তবতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শাসনতন্ত্র মোতাবেক নির্বাচনকালীন সরকার গঠন করা বাস্তবসম্মত। আমরা এটা বলেছি। সেই সরকার সংবিধান অনুসারেই গঠিত হবে। অথবা বর্তমান প্রধানমন্ত্রী অতীতে নির্বাচনকালীন একটি সরকার গঠন করেছেন সে রকমও হতে পারে।

সংবিধানে তো নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই এ বিষয়ে মন্তব্য কি জানতে চাইলে তিনি বলেন, এর আগে তো প্রধানমন্ত্রী বিএনপিকে অফার দিয়েছিলেন, নির্বাচনকালীন সরকারে আসতে। বিএনপি আসেনি। সেটা তো সরকারের ইচ্ছার বিষয়।

নির্বাচনকালীন সরকার হোক এটা চান কী না জানতে তিনি বলেন, হ্যাঁ।

দিলীপ বড়ুয়া বলেন, আমাদের প্রথম প্রস্তাব ছিল নির্বাচন কমিশন আইন তৈরি করা। যদি নির্বাচন কমিশন আইন তৈরি না হয়, তাহলে তো আর প্রাতিষ্ঠানিক রূপ পাবে না। আর নির্বাচন কমিশন প্রশাসনের আজ্ঞাবহ হয়েই থাকবে। অবাধ, সুষ্ঠু নির্বাচন ও মানুষ যাতে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে জন্য আইন প্রয়োজন।

গত ২০ ডিসেম্বর থেকে নির্বাচন কমিশন গঠনের রাষ্ট্রপতির সঙ্গে রাজণৈতিকদলগুলোর সংলাপ শুরু হয়েছে। প্রথম দিন জাতীয় সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি সংলাপে অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর