`সংসদে নির্বাচন কমিশন বিল প্রণয়নের নৈতিক অধিকার'

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 18:09:37

সংসদে নির্বাচন কমিশন বিল ২০২২ উত্থাপন বিষয় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি মনে করে যেহেতু এই সংসদ জনগণের ভোটে বৈধভাবে নির্বাচিত নয় সেহেতু এ ধরনের আইন প্রণয়নের কোন নৈতিক অধিকার এই সংসদের নেই। গোপনীয়তার সঙ্গে তাড়াহুড়া করে এই আইন প্রণয়নের প্রস্তাব জনগণের সঙ্গে প্রতারণা করে আরেকটি পাতানো নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার নীল নকশা মাত্র। তাছাড়া বিএনপি মনে করে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে কোন নির্বাচন কমিশননেই অবাধ নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সফল হবে না যদি না নির্বাচন কমিশন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হয়। ২০১৪ এবং ২০১৮ সালের একতরফা সাজানো ভোটারবিহীন ও মধ্যরাতের ভোট ডাকাতির নির্বাচনের মধ্য দিয়ে সেই সত্য প্রতিষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের দায়ে ১২ টি শীর্ষ মানবাধিকার সংগঠন জাতিসংঘ মিশনে র্যাবের প্রতি নিষেধাজ্ঞার দাবি জানিয়ে যে চিঠি দিয়েছে বিএনপি বিষয়টি পর্যালোচনা করে জাতিসংঘ খতিয়ে দেখবে এই মন্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করে। বিএনপির জাতীয় স্থায়ী কমিটি মনে করে আওয়ামী লীগ সরকার অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার জন্য হত্যা, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য র্যাবসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে বাংলাদেশকে ভয়াবহ ঝুঁকির মধ্যে ফেলেছে। যার সুদূর প্রসারী প্রভাব বাংলাদেশের নিরাপত্তা, স্থিতিশীলতা, অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। এই পরিস্থিতি সৃষ্টির সকল দায় সরকারকেই বহন করতে হবে।

করোনা টিকা দানের লক্ষ্যমাত্রা নির্ধারিত ৭০ শতাংশ থেকে ১০ শতাংশে কমিয়ে আনায় স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, সরকার শুরু থেকেই করোনা টিকা সংগ্রহ, সংরক্ষন ও বিতরণের ক্ষেত্রে সম্পূর্ন ব্যর্থ হয়েছে এবং জনগণের স্বাস্থ্য বিপন্ন করেছেন। এসময় তিনি করোনা পরিস্থিতি এবং টিকা প্রদানের বিষয় সঠিক তথ্য জনগণের সামনে প্রকাশের আহ্বান জানান।

মির্জা ফখরুল শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবীতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগ ও পুলিশের হামলায় শিক্ষার্থী আহত হওয়ায় ন্যাক্কার জনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। সেই সাথে শিক্ষার্থীদের ন্যায় সঙ্গত দাবি ও আন্দোলনের প্রতি নৈতিক সমর্থন জানান।

এ সম্পর্কিত আরও খবর