ঝুঁকি এড়াতেই খালেদা জিয়াকে বাসায় নেয়া হচ্ছে: মেডিকেল বোর্ড

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-24 08:40:39

বিএনপি চেয়ারপারসনের মেডিকেল বোর্ডের সদস্য প্রফেসর ডা. ফখরুদ্দিন মোহাম্মদ সিদ্দিকী বলেছেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ঝুঁকি এড়াতেই হাসপাতাল থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বাসায় পাঠানো হচ্ছে। তবে এভারকেয়ারে তার জন্য যে মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে সেই বোর্ডের সাবক্ষণিক তত্বাবধায়নেই বাসায় চিকিৎসা চলবে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সন্ধায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে বেগম জিয়ার মেডিকেল বোর্ড কতৃক আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

ডা. সিদ্দিকী বলেন, আমরা অনেক পরিক্ষা-নিরীক্ষা করে দেখেছি আপাতদৃষ্টিতে মেজর ব্লিডিংয়ের যে চান্স সেটাকে সম্ভবত থামানো গেছে। তারপর সিসিইউতে রেখে আমরা আরও ৬ দিন পর্যবেক্ষণ করি। তখন ওই সময় দেখতে পাই উনার আর ব্লিডিং হচ্ছে না। তখন আমরা তাকে শিফট করে কেবিনে নিয়ে আসি। এখনও তিনি সেই কেবিনে আছেন।

তিনি বলেন, একটা কথা স্পষ্ট বলে রাখা প্রয়োজন- উনার মূল অসুখের প্রসিডিউর হাই প্রেসারের টোটাল সাপোর্টেশনের জন্য বাইপাস ট্রেন তৈরি করে দেয়া। সেটা কিন্তু আমরা করতে পারিনি। আমরা যেটা করেছি দৃশ্যমান বড় যে বেসিকগুলো ফেটে যাচ্ছিল সেগুলোকে ব্যান্ডিং করা হয়েছে, ব্লক করা হয়েছে। উনার অবস্থা স্টেবেল আছে কিন্তু অদূর ভবিষ্যতে আবার যে ব্লিডিং হবে না তার কোন নিশ্চয়তা নেই।

চিকিৎসকরা আরও জানান, বেগম জিয়ার প্রধান সমস্যা লিভার সিরোসিস। এই রোগের সর্বশেষ চিকিৎসা লিভার পরিবর্তন করা। কিন্তু আপাতত তার সেই অবস্থা নেই।

এ সম্পর্কিত আরও খবর