এবার ইসিকে 'গায়েবি' মামলার তালিকা দিল বিএনপি

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:35:21

দুই দফায় প্রধানমন্ত্রী বরাবর 'গায়েবি' মামলার তালিকা জমা দেওয়ার পর এবার নির্বাচন কমিশনে (ইসি) মামলার তালিকাসহ চিঠি দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

চিঠিতে সম্প্রতি চার হাজার ৪২৯টি মামলাকে গায়েবি উল্লেখ করে এই তালিকা ইসিতে জমা দিয়েছে দলটি। এ ব্যাপারে ব্যবস্থা নিতে সিইসিকে অনুরোধ করা হয়েছে। এসব গায়েবি ও মিথ্যা মামলায় আসামিদেরকে গ্রেফতার না করার আবেদন জানায় বিএনপি।

এছাড়া তফসিল ঘোষণার পর রাজনৈতিক মামলায় গ্রেফতার না করতে ইসির নির্দেশনা না মেনে পুলিশ ৭৭৩ জনকে গ্রেফতার করেছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

রোববার (১৮ নভেম্বর) সকালে আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে বিএনপির একটি প্রতিনিধি দল চিঠি পৌঁছেছে বলে বার্তা২৪কে নিশ্চিত করেছেন দলের সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু।

ঐ চিঠিতে উল্লেখ করা হয়েছে, ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চার হাজার ৪২৯টি মামলার এজাহারে জ্ঞাত আসামির সংখ্যা এক লাখ নয় হাজার ৪৪১ জন। এজাহারের অজ্ঞাত আসামি তিন লাখ ২৫ হাজার ৫৩৪ জন।

সব মিলিয়ে আসামির সংখ্যা চার লাখ ৩৪ হাজার ৯৭৫ জন। এর মধ্যে গ্রেফতার করা হয়েছে ১০ হাজার ৫১৩ জনকে। এছাড়া ৫১৭ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে বলেও উল্লেখ আছে ঐ চিঠিতে। 

২০০৯ সালের সেপ্টেম্বর ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিএনপি নেতাকর্মীদের নামে ৯০ হাজার ৩৪০টি মামলা দেওয়া হয়েছে। এসব মামলায় ২৫ লাখ ৭০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এর মধ্যে ৭৫ হাজার ৯২৫ জনকে জেল হাজতে আটক করে রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর