বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না গণঅধিকার পরিষদ

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:49:03

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে কোনও নির্বাচনে যাবে না গণঅধিকার পরিষদ। গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হোক নুর দলটির এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকালে নয়াপল্টনে গণ অধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রেজা কিবরিয়া বলেন, বর্তমান শেখ হাসিনা সরকারের অধীনে আমরা কোনো ধরনের নির্বাচনে অংশগ্রহণ করব না।

সদ্য গঠিত নির্বাচন কমিশনার নিয়ােগের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নুরুল হক নুর বলেন, সরকারের পছন্দসই ব্যক্তিদেরকে দিয়ে নির্বাচন কমিশন গঠনে ভিন্নমতের রাজনৈতিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের মতামত উপেক্ষা করে তড়িঘড়ি করে একটি পক্ষপাতদুষ্ট আইন করেছে। যা সর্বজন গ্রহণযােগ্য ছিলা না। আওয়ামী লীগের উপকমিটির আদলে সরকারি দলের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের দিয়ে সার্চ কমিটি গঠন করা হয়েছে। সার্চ কমিটি বিভিন্ন ব্যক্তি ও দলের প্রস্তাবিত ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করলেও চূড়ান্ত ১০ জনের তালিকা প্রকাশ করেনি। যা তাদের কাজের অস্বচ্ছতা প্রকাশ করে।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়ােগ পাওয়া কাজী হাবিবুল আউয়ালের নিয়ােগ, পদোন্নতি নিয়ে বিতর্কসহ অসদাচারণের গুরুতর অভিযােগ রয়েছে। নির্বাচন কমিশনার হিসেবে নিয়ােগ পাওয়া সিনিয়র সচিব মাে. আলমগীর বিতর্কিত নুরুল হুদা কমিশনের সচিব ছিলেন, ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান অবসরের পরও সরকারের বিশেষ সুবিধাভােগী হিসেবে বিটিআরসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। সিনিয়র সচিব আনিছুর রহমান ও সরকারের সুবিধাভােগী হিসেবে সদ্য অবসরে যাওয়া একজন সচিব। যেখানে সার্চ কমিটির বৈঠকে অংশ নেওয়া বিশিষ্ট নাগরিকদের পরামর্শ ছিলাে সরকারের বিশেষ সুবিধাভােগী ও সদ্য অবসরে যাওয়া কোন ব্যক্তিকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়ােগ না দেওয়া, সেখানে প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনের ৪ জনই সরকারের বিশেষ সুবিধাভােগী। এমনকি প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে রয়েছে আইন না মানাসহ বিতর্কিত কর্মকাণ্ডের অভিযােগ। তাই গণঅধিকার পরিষদের পক্ষ থেকে রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন কমিশন পুর্নগঠনের জোরালাে দাবি জানাই।

ডাকসুর সাবেক এ ভিপি বলেন, ২০১৪ ও ১৮ সালের একপেশে দুটি জাতীয় নির্বাচন সকলের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তাই রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিতে গণঅধিকার পরিষদ সুষ্ঠু নির্বাচনের স্বার্থে 'তত্ত্ববধায়ক সরকার ব্যবস্থা পুনরায় সংবিধানে অন্তর্ভুক্ত করে অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবি জানায়। সংবিধান এমন গ্রন্থ নয়, যা পরিবর্তন করা যাবে না। বরং সময়ের প্রয়ােজন ও জনগণের চাহিদার আলােকে গণদাবি সংবিধানে অন্তর্ভুক্ত করাই সরকারের নৈতিক দায়িত্ব বলে গণঅধিকার পরিষদ মনে করে।

এক প্রশ্নের জবাবে নুরুল হক নুর বলেন, বর্তমান সরকারের অধীনে স্থানীয় কিংবা জাতীয় নির্বাচনে আমরা অংশ নেব না। নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার হলে এই নির্বাচন কমিশনের সবাইকে পদত্যাগ করতে হবে না, সেই ক্ষেত্রে আমরা বলেছি রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিতে পুর্নগঠন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর