বৈষম্যমূলক রাষ্ট্রীয় আইন নারীর সবচেয়ে বড় শত্রু: ইনু

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:00:36

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, পশ্চাৎপদ সামাজিক দৃষ্টিভঙ্গি, সকল ধর্মের তেতুল তত্ত্ব ও বৈষম্যমূলক রাষ্ট্রীয় আইন নারীর সবচেয়ে বড় শত্রু।

বুধবার (০৯ মার্চ) বঙ্গবন্ধু এভিনিউস্থ শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাসদ ও নারী জোটের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে অভিবাদন ও শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, শুরু থেকেই মানব সমাজের বিকাশ ও অগ্রগতি, সামাজিক উৎপাদনে নারী-পুরুষের সমান ক্ষেত্রে বিশেষে অধিক অবদান ও ভূমিকা রখার পরও নারীর মানুষ হিসেবে মর্যাদা ও অধিকার অস্বীকৃত হচ্ছে। নারীরা সকল ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন।

নারীর প্রতি পশ্চাৎপদ নেতিবাচক সামাজিক দৃষ্টি পরিবর্তন করার আহ্বান জানিয়ে ইনু বলেন, পিতা-মাতার সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা, বিবাহ বিচ্ছেদ-সন্তানের অভিভাবকত্ব-দত্তক গ্রহণের বিষয়ে বৈষম্যমূলক পারিবারিক ও রাষ্ট্রীয় আইন পরিবর্তন, ধর্মের নামে নানাভাবে মানুষ হিসেবে নারীর মানবধিকার-সমমর্যাদা-সমঅধিকার-স্বাধীনতা হরণের বিধিনিষেধের বিরুদ্ধে মানবিক জাগরণ গড়ে তুলতে হবে।

ঘরে-বাইরে নারীর প্রতি সকল বৈষম্য ও সহিংসতর অবসান, সমকাজে সমমজুরি নিশ্চিত করাসহ নারীর প্রতি সকল ধরনের বৈষম্যের অবসানে সকল মানবতাবাদী, যুক্তিবাদী, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক, প্রগতিশীল রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানান তিনি।


জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। বক্তব্য রাখেন জাসদের সহ-সভাপতি ও জাতীয় নারী জোট নেত্রী উম্মে হাসান ঝলমল, জাসদের নারী বিষয়ক সম্পাদক ও জাতীয় নারী জোট নেত্রী সৈয়দা শামীমা সুলতানা হ্যাপি, জাসদের পরিবেশ বিষয়ক সম্পাদক ও নারী জোট নেত্রী এড. নিলঞ্জনা রিফাত সুরভী, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ও জাতীয় নারী জাট নেত্রী শাহীন আক্তার, নারী জোট নেত্রী মালা সাইমুন, পল্লবী থানা জাসদের সাধারণ সম্পাদক শিরীন সিকদার, জাতীয় যুব জোট কেন্দ্রীয় কমিটির সদস্য রেশমা হাবীব প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর