জামায়াতকে নিয়ে বিপাকে বিএনপি

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:44:28

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীতে জামায়াতকে নিয়ে বিপাকে পড়েছে বিএনপি। ইতোমধ্যেই ভোটে অংশ নেয়ার জন্য স্বতন্ত্র প্রার্থী হিসেবে জামায়াত নেতারা মনোনয়ন উত্তোলনও করেছেন। নির্বাচনে বিএনপিকে চাপে রেখে রাজশাহীতে অন্তত একটি আসন বাগিয়ে নেয়ার চেষ্টায় আছে জামায়াতের নেতাকর্মীরা।

রাজশাহীতে প্রাথমিকভাবে দুইটি আসনের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে নিবন্ধন বাতিল হওয়া জামায়াত। এ দুই আসন হলো রাজশাহী-৩ (পবা-মোহনপুর) ও রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী)।

স্বতস্ত্র প্রার্থী হিসেবে অধ্যাপক মাজিদুর রহমান রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে মনোনয়ন উত্তোলন করেছেন। তিনি একটানা প্রায় ১৮ বছর ধরে পর্যায়ক্রমে পবা উপজেলার হরিয়ান ইউনিয়নের চেয়ারম্যান ও কাটাখালি পৌরসভার মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে, রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসন থেকে ১৯৮৬ সালে জামায়াত প্রার্থী অধ্যাপক মজিবর রহমান সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ওই আসন থেকে নির্বাচনে অংশ নেয়ার জন্য তিনি এবার মনোনয়ন উত্তোলন করেছেন। এ আসনে অধ্যাপক মজিবুর রহমানকে প্রার্থী করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে জামায়াত।

প্রাথমিকভাবে দুইটি আসন নিয়ে কাজ করলেও মুলত রাজশাহীর ৬টি আসনের মধ্যে অন্তত একটি আসনের জন্য শক্ত দাবি করবে জামায়াত। এর আগে ২০০৮ সালের নির্বাচনেও রাজশাহী-৩ আসনে জামায়াত ছাড় দেয়নি বিএনপিকে।

বিএনপির স্থানীয় নেতাকর্মীরা মনে করছেন, রাজশাহী-১ ও ৩ আসনে জামায়াতের শক্ত অবস্থান আছে। নিবন্ধন বাতিল হওয়ার কারণে নির্বাচনী কার্যক্রমে তারা দল থেকে সক্রিয়ভাবে অংশ নিতে পারছে না। তাই জামায়াতের নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে।

রাজশাহী জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন তপু বলেন, ‘জামায়াত প্রতিবারই নির্বাচনে রাজশাহীর একটি আসন দাবি করে। এবারো শরীক হিসেবে একটি আসনে তারা জোর দিতে পারে। এখন জোটের বিষয় এটি। জোট কাকে মনোনয়ন দিবে, সেটি কেন্দ্রীয় সিদ্ধান্তের বিষয়।’

রাজশাহী মহানগর জামায়াতের নেতা আবু ইউসুফ সেলিম জানান, জামায়াত বিগত সিটি করপোরেশন নির্বাচনে ভোটের মাঠে ছিল। এবারও ভোট করবে। তবে ভোট যদি বিএনপির সঙ্গে জোটবদ্ধভাবে হয় তাহলে পছন্দের আসন দাবি করবে। আর একক নির্বাচন করলেও সমস্যা নেই জামায়াত সব আসনেই প্রার্থী দিবে।

 

এ সম্পর্কিত আরও খবর