বিএনপির দুইদিনের বইমেলা ও চিত্র প্রদর্শনী শুরু

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:01:12

বিএনপির আয়োজনে শুরু হয়েছে দুইদিনের ‘মুক্তিযুদ্ধের বই মেলা ও চিত্র প্রদর্শনী’।

বুধবার (২৩ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তন প্রাঙ্গণে স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উদযাপনে ‘সাজসজ্জা, মুক্তিযুদ্ধের বইমেলা ও চিত্র প্রদর্শনী কমিটি’র আয়োজনে এ অনুষ্ঠান শুরু হয়।

বিএনপির স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহবায়ক স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন জাতীয় পতাকা ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর দলীয় পতাকা উত্তোলন করে বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা খোলা থাকবে সর্বসাধারণের জন্যে। মেলায় বিশিষ্ট লেখকদের মুক্তিযুদ্ধ, রাজনীতি, গবেষণা, গল্প, কবিতা, উপন্যাস ও বিশ্লেষণধর্মী বই রয়েছে।

এছাড়া মুক্তিযুদ্ধের বইমেলায় জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ওপর আলোকচিত্র ও চিত্র কর্মও স্থান পেয়েছে।

মুক্তিযুদ্ধের বইমেলার উদ্বোধনের পর মেলা প্রাঙ্গণে অসংখ্য মানুষের উপস্থিতি দেখা গেছে। বইমেলা উপলক্ষে প্রতিদিন সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মুক্তিযুদ্ধের বইমেলার উদ্বোধন করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাসকে এবং বাংলাদেশের ৫০ বছরের ঘটনাবলীকে ধরতেই মুক্তিযুদ্ধের বইমেলা ও চিত্র প্রদর্শনীর আয়োজন যারা করেছে তাদেরকে ধন্যবাদ জানাই। মুক্তিযুদ্ধের ঘোষণা জিয়াউর রহমান করেছেন-এটা সত্য ঘটনা, সত্য ইতিহাস। এটাকে অস্বীকার করার সুযোগ নেই।

তিনি বলেন, আজকে যারা গায়ের জোরে সরকার তারা শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য ওই মুক্তিযুদ্ধের সূচনার ঘটনাকেও আজকে বিকৃত করছে এবং বিশেষ করে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করছে। সেজন্য আমাদের উদ্দেশ্য হচ্ছে- মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরা। আমরা বলতে চাই, সত্যকে কখনো ধামাচাপা দেওয়া যায় না, কেউ ধামাচাপা দিতে পারেনি।

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার আহবান জানান খন্দকার মোশাররফ।

জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের প্রকাশনায় ‘বস্ত্র ও পোশাকশিল্পের স্থপতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় অনুষ্ঠানে। অনুষ্ঠানে অতিথিদের চিত্রশিল্পী হীরা সোবহান কয়েকটি চিত্র কর্ম উপহার দেন।

এ সম্পর্কিত আরও খবর