প্রশাসনের কাছে অভিযোগ দেয়ার সুযোগ পাচ্ছে না ঢাবি ছাত্রদল

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 13:56:11

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ দেয়ারও সুযোগ পাচ্ছে না জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। বিশ্ববিদ্যালয় প্রশাসন ঢাবি ছাত্রদলের সাথে বিমাতা'র মতো আচরণ করছে বলেও দাবি করেন তারা।

বুধবার (২৫ মে) বিকেলে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক আকতার হোসেন এ দাবি করেন।

ছাত্রলীগের হামলার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আনুষ্ঠানিক কোনো অভিযোগ করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক আক্তার হোসেন বলেন, গতকাল ছাত্রলীগের হামলার পরে আমরা প্রক্টর মহোদয় এবং ডিসি মহোদয়ের সাথে শতবার যোগাযোগের চেষ্টা করেছি। কিন্তু তারা আমাদের সাথে বিমাতামূলক আচরণ করেছেন। প্রক্টর মহোদয় ছাত্রলীগের ভূমিকায় কথা বলেছেন। গণমাধ্যমের মাধ্যমে আমরা তাদেরকে আহ্বান জানাই আমাদের কথা বলার সুযোগ দিন। আপনারা বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রের অভিভাবক। আপনারা আমাদের সাথে অভিভাবকমূলক আচরণ করুন।

সংবাদ সম্মেলনে ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, ছাত্রলীগ বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে ছাত্রদল হামলা চালিয়েছে। তারা পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় নৈরাজ্য সৃষ্টি করে ত্রাসের রাজত্ব করছে। ইচ্ছাকৃতভাবে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ নষ্ট করছে। আমরা তাদের এই হীন কর্মকাণ্ডকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করি। আমরা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ তৈরীতে প্রশাসনের নিরপেক্ষ ভূমিকা প্রত্যাশা করি।

বিএনপি যেমন বিভিন্ন রাজনৈতিক দলের সাথে সংলাপ করছেন ছাত্রদলেরও  অন্যান্য ছাত্র সংগঠনের সাথে এরকম সংলাপের পরিকল্পনা আছে কিনা গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে সাধারণ সম্পাদক সাঈফ মাহমুদ জুয়েল বলেন, অনেক ছাত্র সংগঠনের সাথে আমাদের অনানুষ্ঠানিক আলোচনা হচ্ছে। ছাত্রফেডারেশন, ছাত্র ইউনিয়ন আমাদের উপর হামলার নিন্দা জানিয়েছে। আমরা বিশ্বাস করি ৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে ছাত্রদল যেভাবে সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতৃত্ব দিয়েছেন ঠিক সেভাবে এবারো নেতৃত্ব দিবে।

এসময় লিখিত বক্তব্যে ছাত্রদল সভাপতি বলেন, ছাত্রদল মনে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বাংলাদেশের গণতন্ত্রের প্রতীক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই বাংলাদেশ তার মুখের ভাষার স্বীকৃতি পেয়েছে, বাংলাদেশ পেয়েছে একটি স্বাধীন পতাকা ও স্বাধীন মাতৃভূমি। এই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন সংগঠনের মুক্তচিন্তা ও স্বাধীন মতামত প্রকাশের জায়গা। কিন্তু যখন দেখি বিশ্ববিদ্যালয়ের হলে হলে সাধারন শিক্ষার্থীরা, বিশ্ববিদ্যালয় পরিষদ কতৃক অনুমোদিত অন্যান্য ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ মার খাচ্ছে তখন দেশের সাধারন শিক্ষার্থীদের প্রতিনিধিত্বকারী সংগঠন হিসেবে এর পরিবেশ সুষ্ঠ রাখার দায় ছাত্রদলের উপরও বর্তায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ বজায় রাখার জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

এ সম্পর্কিত আরও খবর